সহিংসতার আশঙ্কায় সতর্ক অবস্থানে যুক্তরাষ্ট্রের সব রাজ্য

আগামী বুধবার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথ গ্রহণ অনুষ্ঠানকে সামনে রেখে সহিংসতার আশঙ্কায় যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যের সবকটি সতর্ক অবস্থানে রয়েছে। সারাদেশ থেকে ন্যাশনাল গার্ডের সেনাদের ওয়াশিংটন ডিসিতে পাঠানো হয়েছে। বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই জানিয়েছে, ৫০টি রাজ্যের রাজধানীতে ট্রাম্পের সমর্থকরা সশস্ত্র বিক্ষোভ র‌্যালি বের করতে পারে।

রাজধানী ওয়াশিংটন ডিসির ন্যাশনাল মল বন্ধ করে দেওয়া হয়েছে। সড়কগুলোর নিরাপত্তা জোরদার করা হয়েছে এবং গুরুত্বপূর্ণ স্থানগুলোতে সড়কের পাশে ব্যারিকেড প্রস্তুত রাখা হয়েছে।

৬ জানুয়ারি কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে ন্যাক্কারজনকভাবে হামলা চালায় ট্রাম্পের সমর্থকরা। ওই ঘটনায় নিহত হয় পাঁচ জন। সহিংসতায় উস্কানির অভিযোগে বুধবার যুক্তরাষ্ট্র কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ট্রাম্পকে অভিশংসনের (ইমপিচমেন্ট) প্রস্তাব পাস হয়।

বিবিসি জানিয়েছে, রোববার ট্রাম্প সমর্থকদের সম্ভাব্য বিক্ষোভকে কেন্দ্র করে নজরদারি বাড়ানো হয়েছে। কারণ ট্রাম্প সমর্থক ও ডানপন্থিরা অনলাইনে ১৭ জানুয়ারি সশস্ত্র বিক্ষোভ মিছিলের ডাক দিয়েছে। এমনকি তারা বাইডেনের শপথের দিন ওয়াশিংটন ডিসি অভিমুখে বিক্ষোভ র‌্যালির ডাক দিয়েছে।

পরিস্থিতি সামাল দিতে মেরিল্যান্ড, নিউ মেক্সিকো ও উতাহতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ক্যালিফোর্নিয়া, পেনসিলভানিয়া, মিশিগান, ভার্জিনিয়া, ওয়াশিংটন ও উইসকনসিনে ন্যাশনাল গার্ডকে সক্রিয় করা হয়েছে। এছাড়া বাইডেনের শপথের দিন পর্যন্ত রাজধানী বন্ধ ঘোষণা করেছে টেক্সাস।

এ জাতীয় আরো সংবাদ

নিউইয়র্কে ফের বাড়ছে করোনা সংক্রমণ

আনসারুল হক

যুক্তরাষ্ট্র-চীন উত্তেজনার কারণ

আনসারুল হক

যুক্তরাষ্ট্রে গভর্নর অপহরণের পরিকল্পনায় আটক ১৩

আনসারুল হক