সাংবাদিক শিরীন হ ত্যা র মার্কিন প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিন

ফিলিস্তিনি সাংবাদিক শিরিন আবু আকলেহ হত্যাকাণ্ডের বিষয়ে আমেরিকা যে তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে তা প্রত্যাখ্যান করেছে হামাস। গত ১১ মে ইসরাইলি সেনাদের গুলিতে নিহত হন আল জাজিরা টিভি চ্যানেলের সাংবাদিক শিরিন আবু আকলেহ।

ফিলিস্তিনের ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস বলেছে, আমেরিকার প্রতিবেদনে ইসরাইলের পক্ষাবলম্বন করা হয়েছে। যেভাবে প্রতিবেদন করা হয়েছে তা ফিলিস্তিনির রক্তের প্রতি অবমাননা। এর মাধ্যমে ইসরাইলকে রক্ষার চেষ্টা হয়েছে বলে সংগঠনটি মন্তব্য করেছে। আন্তর্জাতিক আদালতে সাংবাদিক শিরিন হত্যার বিচার করে খুনিদের শাস্তি নিশ্চিত করার দাবি করেছে হামাস।

এছাড়া, ফিলিস্তিনের স্বশাসন কর্তৃপক্ষের পররাষ্ট্র মন্ত্রণালয়ও মার্কিন তদন্ত প্রতিবেদন প্রত্যখান করে বলেছে, এটি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত একটি প্রতিবেদন। এতে ইসরাইলের প্রতি পক্ষপাতিত্ব স্পষ্ট।

ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা আহমাদ আদদিয়াক বলেছেন, মার্কিন প্রতিবেদনে এই অপরাধযজ্ঞকে অগুরুত্বপূর্ণ হিসেবে তুলে ধরার চেষ্টা করা হয়েছে। এই প্রতিবেদন অপরাধের দায় থেকে ইসরাইলকে মুক্তি দেওয়ার পায়তারা ছাড়া আর কিছু নয়।

 

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল (সোমবার) এক তদন্ত প্রতিবেদনে দাবি করেছে, যে বুলেটের আঘাতে আল–জাজিরার সাংবাদিক ফিলিস্তিনি নাগরিক শিরিন আবু আকলেহ নিহত হন, তার উৎপত্তির বিষয়ে সুনির্দিষ্ট উপসংহারে পৌঁছাতে পারেননি নিরপেক্ষ তদন্তকারীরা। তবে ইসরায়েলি সামরিক বাহিনীর গোলাগুলিতে সম্ভবত তার মৃত্যু হয়েছে।

 

এতে আরও বলা হয়েছে, বিস্তারিত ফরেনসিক বিশ্লেষণের তথ্যমতে, বিশ্বাস করার কোনো উপায় নেই যে গোলাগুলির ঘটনাটি ছিল উদ্দেশ্যপ্রণোদিত।

 

গত ১১ মে দখলকৃত পশ্চিম তীরের জেনিনে একটি শরণার্থীশিবিরে ইসরেইলি বাহিনীর অভিযানের সময় আবু আকলেহকে গুলি করে হত্যা করা হয়। ওই সময় আকলেহ পেশাগত দায়িত্ব পালন করছিলেন এবং তাঁর জ্যাকেট ও হেলমেটে ‘প্রেস’ লেখা ছিল।

 

ফিলিস্তিনের স্বশাসন কর্তৃপক্ষ, আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন ও সংবাদমাধ্যমগুলোর নিরপেক্ষ তদন্তে দেখা গেছে, ইসরা‌ইলি বাহিনী গুলি করে শিরিন আবু আকলেহকে হত্যা করে।

জাতিসংঘের মানবাধিকার কার্যালয় গত মাসে বলেছে, তাদের সংগ্রহ করা তথ্যে দেখা গেছে, ইসরাইলি বাহিনীর ছোড়া গুলিতেই নিহত হন শিরিন। প্রত্যক্ষদর্শীরাও ইসরায়েলের গুলিতে তার মৃত্যুর কথা নিশ্চিত করেছেন। আল-জাজিরা টিভি চ্যানেল এ সংক্রান্ত তথ্য-প্রমাণ এর আগে গণমাধ্যমে প্রকাশ করেছে

এ জাতীয় আরো সংবাদ

উন্নত একটি দেশ টিকা ব্যবহার করতে না পেরে ফেলে দিচ্ছে

নূর নিউজ

তারা পদার্থ বিজ্ঞানে নোবেলজয়ী

নূর নিউজ

নাগরিকদের রোববার চাঁদ দেখার আহ্বান আমিরাতের

নূর নিউজ