সেচ্ছাসেবকরা নিজেদের স্বার্থের উর্ধ্বে থেকে কাজ করেন

আজ (২২ সেপ্টেম্বর ২০২৩ ইং) রোজ শুক্রবার বা’দ জুমা সাভার নামা গেন্ডায় আন-নূর ব্লাড ডোনেশন টীম এর ৭ম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সেচ্ছাসেবীদের মিলনমেলা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের প্রতিষ্ঠাতা পরিচালক মাওলানা আফসার মাহমুদ।

এ সময় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন প্রধান পৃষ্ঠপোষক আল্লামা মুহিউদ্দিন রাব্বানী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাভার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনার প্রধান কর্মকর্তা জনাব ডাঃ মুহাম্মদ সায়েমুল হুদা। বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা মাওলানা আহমাদ আলী কাসেমী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা সদস্য ও উপদেষ্টা মাওলানা আশরাফ মাসরূর এবং সংগঠনের আরেক প্রতিষ্ঠাতা সদস্য ও উপদেষ্টা মুফতী আলী আকরাম।

প্রধান আলোচক আল্লামা মুহিউদ্দিন রাব্বানী বলেন, আপনারা হচ্ছেন সেচ্ছাসেবী। সেচ্ছাসেবকরা নিজেদের স্বার্থের উর্ধ্বে থেকে কাজ করেন। তারা যার সেবা করেন তার স্বার্থ দেখেন। আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যারা জমিনে আছে তাদের উপর রহম করো, তাহলে যিনি আসমানে আছেন তথা- আল্লাহ তা’আলা তোমাদের উপরেও রহম করবেন। আল্লাহ তাআ’লা আশি হাজার জগত সৃষ্টি করেছেন। তার মধ্যে পৃথিবী একটা জগত। পৃথিবীতে হাজার হাজার অগণিত মাখলুকাত রয়েছে। তাদের কল্যাণে কাজ করে আল্লাহর দয়া ও অনুগ্রহ অর্জন করতে হবে। একটা পিপড়ারও যদি সেবা করি, বৃক্ষরোপণ করে যদি পরিবেশের ভারসাম্য রক্ষা করি, প্রতিবেশীর হক যদি আদায় করি তাহলে সবগুলো কাজই সদকায়ে জারিয়া হিসেবে গন্য হবে। পৃথিবীর মধ্যে সেবার মহান দৃষ্টান্ত দেখিয়ে গেছেন মানবতার মুক্তির দূত মুহাম্মদুর রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। যিনি সকল ধর্মাবলম্বীদের সেবা করেছেন। তিনি মানবসেবা করার জন্য অসংখ্য হাদিসে উদ্ভুদ্ধ করেছেন। নবিজী সা. বলেছেন, মানুষের ঐ ব্যক্তি সর্বোত্তম, যিনি মানুষের কল্যাণে কাজ করেন। তাই মানুষের কল্যাণে কাজ করার চেয়ে উত্তম আর কিছু নেই।

প্রধান অতিথি জনাব ডাঃ মুহাম্মদ সায়েমুল হুদা বলেন, যার মাঝে মানবতাবোধ আছে, সে-ই মানবসেবার এগিয়ে আসে সব সময়। কোনো প্রতিবেশী যদি পেটে খিদা নিয়ে রাত যাপন করে, কেউ যদি কোনো পথশিশুকে ক্ষুধার তাড়নায় কাতরাতে দেখে, আর সে যদি ক্ষুধার্ত প্রতিবেশী কিংবা ক্ষুধার্ত শিশুর পাশে এসে না দাঁড়ায়, তাহলে বলতে হয়-তার মাঝে মানবতা বলতে কিছু নেই। যার মাঝে মানবতাবোধ আছে, সে অবশ্যই অসহায়-দুস্থ মানুষের পাশে এসে দাঁড়াবে, সহযোগিতা করবে এবং তার সামর্থ্য অনুযায়ী এগিয়ে আসবে। আর এটাই হচ্ছে মানবতার সেবা।

সভাপতি মাওলানা আফসার মাহমুদ প্রোগ্রামে আগত অতিথি ও উপস্থিত সেচ্ছাসেবকদের প্রতি আন্তরিক মুবারকবাদ এবং কৃতজ্ঞতা জানিয়ে বলেন, ২০১৭ সালের ৫ সেপ্টেম্বর “সেচ্ছায় করি রক্তদান, মুমূর্ষু রোগীর বাঁচুক প্রাণ” এই শ্লোগানকে ধারণ করে আন-নূর ব্লাড ডোনেশন টীম এর মানবিক পথচলা শুরু হয়। আজ আমাদের এই প্রিয় ৭ম বর্ষে পদার্পণ করেছে। যা আমাদের জন্য অত্যান্ত গর্বের ও আনন্দের বিষয়।

এ সময় জনাব রাজিবের সঞ্চালনায় আরো বক্তব্য রাখেন, মাওলানা রাইহান, মুফতী আব্দুর রহমান, মাওলানা শরীফুল ইসলাম, জনাব তাজুল ইসলাম, জনাব আল আমীন, জনাব উজ্জ্বল মন্ডল, জনাব মুস্তাফিজুর রহমান অনিক, জনাব ফরহাদ হুসাইন, জনাব ফারুক হুসাইন, জনাব শরীফ হুসাইন, জনাব শামিম হুসাইন, জনাব মুমিনুল ইসলাম সহ ৫৬ জেলার বিভিন্ন সেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধি।

এ জাতীয় আরো সংবাদ

নবনির্বাচিত এমপিদের শপথগ্রহণ ১১ জানুয়ারি

নূর নিউজ

দেশটা তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন: হাইকোর্ট

নূর নিউজ

কসোভোর বিনিয়োগকারীদের বাংলাদেশে বিনিয়োগের আহ্বান রাষ্ট্রপতির

নূর নিউজ