আফগানিস্তানে থাকছে ৬৫০ মার্কিন সেনা

নূর নিউজ : আফগানিস্তান থেকে নিজেদের সেনা প্রত্যাহার সিদ্ধান্তে কিছুটা পরিবর্তন আনছে যুক্তরাষ্ট্র। আফগানিস্তানে কূটনৈতিক নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে এমন সিদ্ধান্ত নিচ্ছে দেশটি।

নাম প্রকাশ না করা মার্কিন এক কর্মকর্তার বরাত দিয়ে বৃহস্পতিবার এমন তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এপি।

যেখানে বলা হয় কমপক্ষে ৬৫০ জন মার্কিন সেনা আরও কিছুদিন আফগানিস্তানে অবস্থান করবে। এপির প্রতিবেদনে উল্লেখ করা হয়, সম্প্রতি আফগানিস্তানে তালেবানের সহিংসতা বেড়েছে। ফলে দেশটির নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন যুক্তরাষ্ট্র।

ফলে পূর্ব নির্ধারিত ১১ সেপ্টেম্বরের পরেও কয়েকশ মার্কিন সেনাকে আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে আরও কিছুদিন রাখার সিদ্ধান্ত নিয়েছে তারা। এ ছাড়া আফগানিস্তানে নিয়োজিত তুর্কি সেনাদের নিরাপত্তার বিষয়টিও মাথায় রেখেছে যুক্তরাষ্ট্র।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে আলোচনা করতে ওয়াশিংটনে পৌঁছেছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। স্থানীয় সময় শুক্রবার হোয়াইট হাউজে বৈঠকে বসবেন তারা।

বৈঠকে বাইডেনের কাছে সাহায্য চাইবেন যুক্তরাষ্ট্র সমর্থিত প্রেসিডেন্ট আশরাফ ঘানি। চাইতে পারেন আর্থিক সহায়তাও।

চলতি বছরের ১ মে থেকে আফগানিস্তান থেতে আনুষ্ঠানিকভাবে সেনা প্রত্যাহার শুরু করেছে যুক্তরাষ্ট্র। দেশটির দাবি এখন পর্যন্ত নিজেদের ৫০ শতাংশ সেনা প্রত্যাহার করা হয়েছে। আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে বাকি সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

২০১১ সাল থেকে চলা যুদ্ধ-সংঘাতে এখন পর্যন্ত ৬৪ হাজারের বেশি আফগান সেনা ও পুলিশ নিহত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ৪০ হাজারের বেশি সাধারণ মানুষ। এ ছাড়া আরও প্রায় সাড়ে তিন হাজার বিদেশি সেনা নিহত হয়েছেন।

এ জাতীয় আরো সংবাদ

ইসলাম সহাবস্থানের কথা বলে, সেই সহাবস্থানের ক্ষেত্রে ভারত একটি মডেল: ড. মহম্মদ বিন আবদুল করিম আল ঈসা

নূর নিউজ

সৌদি আরবের জেদ্দায় মার্কিন কনস্যুলেটের সামনে গোলাগুলিতে প্রাণ হারালেন প্রবাসী

নূর নিউজ

তুরস্ককে এগিয়ে নিতে কঠোর পরিশ্রম করছি: এরদোগান

নূর নিউজ