‘হিজাব মুসলিম নারীর ধর্মীয় দায়িত্ব ও মানবাধিকার’

কাতার প্রতিনিধি: আজ ১লা ফেব্রুয়ারি আন্তর্জাতিক হিজাব দিবস উপলক্ষে আল নূর কালচারাল সেন্টার, কাতার মহিলা বিভাগের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক হিজাব দিবস মুসলিম নারীদের জন্য একটি স্মরনীয় দিবস। ২০১৩ সালের এই দিনে বিশ্বব্যাপী হিজাব বিরোধী অপপ্রচার রোধ ও মুসলিম নারীদের অধিকার সচেতন করার লক্ষ্যে নিউইয়র্ক প্রবাসী বাংলাদেশী নারী নাজমা খানের উদ্যোগে হিজাব দিবসের সূচনা হয়।

বিবৃতিতে বলা হয়,  চলতি বছর ১১৬টি দেশে সভা, সেমিনারসহ নানা আয়োজনে দিবসটি পালিত হচ্ছে। অনেক অমুসলিম নাগরিক এবং সংগঠনও হিজাব দিবসের প্রতি সংহতি প্রকাশ করেছে। এটা সমগ্র মুসলিম নারীদের জন্য একটি বিরাট অর্জন। এই মহতি উদ্যোগের পেছনে রয়েছেন একজন বাংলাদেশী নারী – এটা আমাদের বাড়তি প্রেরণা দেয়।

বিবৃতিতে সমগ্র মুসলিম নারীদের প্রতি আহ্বান জানিয়ে বলা হয়, হিজাব মুসলিম নারীর ধর্মীয় দায়িত্ব ও মানবাধিকার। কোনভাবেই এই অধিকার ক্ষুন্ন হতে দেয়া যাবে না। বাংলাদেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের হিজাব ও পর্দা করতে নিষেধাজ্ঞা দেয়া হচ্ছে। এর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি জোর দাবী জানাই। এছাড়াও বিভিন্ন কর্মক্ষেত্রে অনেক নারীকে হিজাব ও পর্দা পালনে বাধা দেয়া হচ্ছে। আমরা সরকার ও মানবাধিকার সংগঠনেগুলোকে এ ব্যাপারে সোচ্চার ও যথাযথ ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাই। মা বোনদেরকে ফ্যাশনেবল হিজাবের পরিবর্তে শরয়ী পর্দা পালনের আহবান জানাই।

বিবৃতিতে স্বাক্ষর করেন-আল নূর সেন্টার আল নূর কালচারাল সেন্টার, কাতারের মহিলা বিভাগের পরিচালক আলেমা মাহমূদা নূরুল আমিন, সহযোগী পরিচালক আলেমা সারা মাহমুদ, সহকারী পরিচালক লুৎফুন নাহার ইউসুফ প্রমুখ।

এ জাতীয় আরো সংবাদ

সুদানে আল-জাজিরার সাংবাদিক আটক

নূর নিউজ

ভালো সম্পর্ক চান আফগান পররাষ্ট্রমন্ত্রী

নূর নিউজ

এ বছরের হজ প্যাকেজ ঘোষণা

নূর নিউজ