হোয়াইট হাউসে হিজাব পরে প্রেস ব্রিফিং, ইতিহাস গড়লেন কাশ্মিরী কন্যা সামিরা

গত ২৪ ফেব্রুয়ারি হিজাব পরে হোয়াইট হাউসের নিয়মিত ব্রিফিংয়ে অংশ নিয়ে মার্কিন ইতিহাসে নতুন এক নজির গড়লেন বাইডেন প্রশাসনের ন্যাশনাল ইকোনমিক কাউন্সিলের দায়িত্ব পাওয়া কাশ্মিরী কন্যা সামিরা ফাজিলি। হোয়াইট হাউসের অন্যান্য কর্মকর্তার চেয়ে তার পোশাক ছিল একেবারেই আলাদা। প্রথম হিজাবধারী হিসেবে হোয়াইট হাউসের প্রেস ব্রিফিংয়ে অংশ নিয়ে গড়েন নতুন এক ইতিহাস।

হোয়াইট হাউসের ব্রিফিংয়ের সেই ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে এখন ভাইরাল। টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যম এখন ভাসছে যুক্তরাষ্ট্রের সংখ্যালঘু সম্প্রদায়ের বিষয়ে বাইডেনের উদারনীতির প্রশংসায়। গত জানুয়ারিতে হোয়াইট হাউসে জাতীয় অর্থনৈতিক কাউন্সিল বা ‘ন্যাশনাল ইকোনমিক কাউন্সিল’-এর উপপরিচালক হিসেবে নিয়োগ পান কাশ্মীরি বংশোদ্ভূত সামিরা। এদিন করোনাভাইরাসের আঘাতে বিপর্যস্ত মার্কিন অর্থনীতির পুনরুজ্জীবন বিষয়ক দিকনির্দেশনা দেন তিনি।

উল্লেখ্য, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে জন্ম নেওয়া যে দুইজন কাশ্মীরি-আমেরিকান নারী জো বাইডেনের প্রশাসনে গুরুত্বপূর্ণ দায়িত্ব পেয়েছেন তাদের একজন হলেন এই সামিরা ফাজিলি, অন্যজন আয়েশা শাহ। হোয়াইট হাউজের জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের উপপরিচালক হিসেবে নিয়োগ পাওয়া সামিরার কাজ হলো- জাতীয় অর্থনৈতিক কাউন্সিলে অর্থনৈতিক নীতি নির্ধারণের প্রক্রিয়া সমন্বয় করে প্রেসিডেন্টকে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নীতি সম্পর্কে পরামর্শ দেয়া।

সামিরা ইয়েল ল’ স্কুলের আইনি ক্লিনিক্যাল প্রভাষক ছিলেন। তিনি ইয়েল ল’ স্কুল থেকে আইন বিভাগ এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে সোশ্যাল সায়েন্সে স্নাতক ডিগ্রি অর্জন করেন।

আটলান্টা ফেডারেল রিজার্ভ ব্যাংকের পরিচালক হিসেবে কাজ করা সামিরা এর আগে ওবামা-বাইডেন প্রশাসনে হোয়াইট হাউজের জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের সিনিয়র পলিসি উপদেষ্টা এবং দেশীয় অর্থ ও আন্তর্জাতিক বিষয়ক উভয় ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ট্রেজারি বিভাগের সিনিয়র উপদেষ্টা হিসেবে কাজ করেছিলেন।

এ জাতীয় আরো সংবাদ

আলোচনার জন্য সৌদি যুবরাজ ও যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টার সাক্ষাত

নূর নিউজ

ভারসাম্যের কূটনীতির কারণে অনেকে আমাদের দিকে নজর দিচ্ছেন

নূর নিউজ

ভিন্ন বার্তায় এবারের কাতার ফুটবল বিশ্বকাপ

নূর নিউজ