১৩৩ দিন পর মুসল্লিদের সমাগমে মুখরিত মসজিদুল আকসা

১৩৩ দিন পর ফের যেন প্রাণ ফিরে পেল ফিলিস্তিনের পবিত্র মসজিদুল আকসা। গত শুক্রবার জুমার নামাজে অন্তত ২৫ হাজার মুসল্লির সমাগমে মুখরিত হয়ে ওঠে ইসলামের গুরুত্বপূর্ণ এ মসজিদ। ওই দিন ইসরাইলি পুলিশের বিধি-নিষেধ উপেক্ষা মসজিদ প্রাঙ্গণে নামাজ পড়েন তারা।

গত ৭ অক্টোবর গাজায় ইসরাইলের হামলা শুরুর পর এটিই ছিল সর্ববৃহৎ জুমার জামাত। যারা মসজিদে প্রবেশ করতে পারেননি, তারা শহরের আশপাশের রাস্তায় নামাজ পড়েন। এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে জেরুসালেমের ইসলামিক আওকাফ বিভাগ।

তুরস্কভিত্তিক সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি জানিয়েছে, ‘আমাদের পরিসংখ্যান অনুসারে ইসরাইলের কড়া নিয়ন্ত্রণের মধ্যেও ২৫ হাজার মুসল্লি মসজিদে নামাজ পড়েছেন। গত ৭ অক্টোবর যুদ্ধ শুরুর পর এবারই সর্বোচ্চসংখ্যক মুসল্লি মসজিদে নামাজ পড়তে সক্ষম হন। পাশাপাশি সাড়ে চার মাস ধরে জেরুসালেম নগরীসহ পবিত্র মসজিদুল আকসার প্রবেশপথে ইসরাইলি পুলিশ চেকপোস্ট স্থাপন করে রেখেছে। এর মাধ্যমে তরুণদের প্রবেশ নিয়ন্ত্রণ করতে শহরের আনাচে-কানাচে টহল দিচ্ছে নিরাপত্তাকর্মীরা।’

এদিন জুমার নামাজের পর শহীদদের জন্য গায়েবি জানাজা ও দোয়া অনুষ্ঠিত হয়।

গাজায় ইসরাইলি হামলার শুরু থেকে মসজিদে প্রবেশে কঠোর বিধি-নিষেধ আরোপ করা হয়। এতে শুধু চার-পাঁচ হাজারের মতো মুসল্লি মসজিদে নামাজ পড়তে পারতেন। অন্যদের আশপাশের রাস্তায় নামাজ পড়তে হতো। গত সপ্তাহ থেকে এই সংখ্যা বাড়তে থাকে। অবশ্য অনেকের মতে, পবিত্র রমজান মাস অতি সন্নিকটে হওয়ায় মুসল্লির সংখ্যা বৃদ্ধি পাচ্ছে।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় ভয়াবহ হত্যাযজ্ঞ চালাচ্ছে ইসরাইল। এ হামলায় গত ১৩৪ দিনে ২৮ হাজার ৭৭৫ জন প্রাণ হারিয়েছেন এবং ৬৮ হাজার ৫৫২ জন আহত হয়েছেন। তাদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু। সূত্র : আনাদোলু এজেন্সি

এ জাতীয় আরো সংবাদ

ইসরাইলের সমর্থনে ভূমধ্যসাগরে যুদ্ধ জাহাজ ও গোয়েন্দা বিমান পাঠাচ্ছে ব্রিটেন

নূর নিউজ

যুক্তরাষ্ট্রে মুসলিমদের প্রবেশে নিষেধাজ্ঞা রোধে বিল পাস

আনসারুল হক

সামরিক বিমান ফেরত না দিলে কঠোর পরিণতি: তালেবান প্রতিরক্ষামন্ত্রী

নূর নিউজ