১৫০ শিক্ষার্থীকে আরবি ভাষা শেখাবে সৌদি আরব

বিভিন্ন দেশের ১৫০ শিক্ষার্থীর জন্য আট মাস মেয়াদি আরবি ভাষা শিক্ষা কোর্স চালু করেছে সৌদি আরব। দেশটির রিয়াদে অবস্থিত কিং সালমান গ্লোবাল একাডেমি ফর অ্যারাবিক ল্যাঙ্গুয়েজের তত্ত্বাবধানে বিশ্বব্যাপী আরবি ভাষায় যোগাযোগ দক্ষতা বৃদ্ধি এবং আরব ও ইসলামী সংস্কৃতি প্রসারের লক্ষ্যে এ কোর্স চালু হয়। মূলত সৌদি আরবের সঙ্গে অন্যান্য দেশের সম্পর্ক সুদৃঢ়করণ, সাংস্কৃতিক বৈচিত্রায়ণ সর্বোপরি আরবি ভাষা প্রসার করাই এর অন্যতম লক্ষ্য।

সৌদি আরবের বার্তা সংস্থা এসপিএ সূত্রে জানা যায়, কিং সালমান গ্লোবাল একাডেমি ফর অ্যারাবিক ল্যাঙ্গুয়েজের তত্ত্বাবধানে আরবি ভাষা শিক্ষা কোর্সের পরবর্তী ব্যাচের আবেদন গ্রহণ শুরু হয়েছে।

গত ২০ জুলাই থেকে এর আবেদন প্রক্রিয়া শুরু হয় যা আগামী ১৯ আগস্ট পর্যন্ত চলবে। নতুন ব্যাচে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১৫০ ছেলে ও মেয়ে শিক্ষার্থীকে নেওয়া হবে। এতে সব শিক্ষার্থীর জন্য আবাসন, শিক্ষা প্রগ্রাম, যাতায়াত এবং শিক্ষা, বিনোদন ও ক্রীড়া বিষয়ক সব ধরনের সুযোগ-সুবিধা থাকবে। কোর্সটির মাধ্যমে আন্তর্জাতিক ভাষাগত মানদণ্ড অনুসরণ করে চারটি দক্ষতায়—পড়া, লেখা, শোনা ও কথোপকথনে পারদর্শী হয়ে উঠবে শিক্ষার্থীরা।

দ্য কমন ইউরোপিয়ান ফ্রেমওয়ার্ক অব রেফারেন্স ফর ল্যাঙ্গুয়েজের (সিইএফআর) আলোকে (এ ওয়ান, এ টু, বি ওয়ান, বি টু) চার স্তরের প্রত্যেকটিতে ১৬০ ঘণ্টা এবং সপ্তাহে ২০ ঘণ্টা পাঠদান করা হবে। এর মধ্যে সৌদি আরবের পর্যটন ও প্রত্নতাত্ত্বিক অঞ্চলগুলো পরিদর্শন, স্থানীয় সংস্কৃতি ও ঐতিহ্য সম্পর্কে জানার সুযোগসহ বিভিন্ন সাংস্কৃতিক কার্যক্রম অন্তর্ভুক্ত থাকবে। কোর্স শেষে যেকোনো পরিস্থিতিতে যেকোনো বিষয়ে অন্যদের সঙ্গে আরবি ভাষায় যোগাযোগে শিক্ষার্থীরা পারদর্শিতা অর্জন করবে।

আবেদনের নিয়ম : প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে arabiccenter.ksaa.gov.sa প্রয়োজনীয় তথ্য পূরণ করে আবেদন করা যাবে।

আবেদনের জন্য বেশ কিছু শর্ত রয়েছে। তা হলো, আবেদনকারীর বয়স অন্তত ১৮ বছর হওয়া। উচ্চ মাধ্যমিক বা উচ্চতর শিক্ষার সনদ থাকা। সৌদি আরবের কোনো প্রতিষ্ঠান থেকে আগে কোনো ধরনের বৃত্তিধারী না হওয়া। সৌদি আরবের কোনো প্রতিষ্ঠান থেকে বহিষ্কৃত না হওয়া।

শারীরিকভাবে সুস্থ হওয়া। প্রাথমিকভাবে নির্বাচিত হওয়ার পর ইন্টারভিউতে উত্তীর্ণ হওয়া। তা ছাড়া আবেদনের সময় যেসব কাগজপত্র লাগবে তা হলো- উচ্চ মাধ্যমিক বা উচ্চতর শিক্ষার সনদ, অন্তত এক বছর মেয়াদি পাসপোর্ট, আরবি বা ইংরেজিতে জীবনবৃত্তান্ত ও ব্যক্তিগত ছবি। আবেদন সম্পন্ন হলে একটি নম্বর দেওয়া হবে, যা পরবর্তী সময়ে প্রয়োজন হবে।

আন্তর্জাতিক পরিমণ্ডলে আরবি ভাষার ভূমিকা আরো সুদৃঢ় করতে এবং এ ভাষা ব্যবহারে উৎসাহ দিতে ২০২০ সালের সেপ্টেম্বরে প্রতিষ্ঠিত হয় কিং সালমান গ্লোবাল একাডেমি ফর অ্যারাবিক ল্যাঙ্গুয়েজ। সৌদি আরবের মন্ত্রিপরিষদের অনুমোদনক্রমে দেশটির সংস্কৃতি মন্ত্রণালয়ের অধিভুক্ত প্রতিষ্ঠান হিসেবে তা প্রতিষ্ঠিত হয়। গত বছর এর তত্ত্বাবধানে প্রথমবারের মতো অনারব ভাষাভাষীদের জন্য আরবি ভাষার দক্ষতামূলক পরীক্ষা অনুষ্ঠিত হয়। মূলত সৌদি ভিশন ২০৩০ বাস্তবায়নে এর মানব সক্ষমতা উন্নয়ন কর্মসূচির আওতায় এ উদ্যোগ নেওয়া হয়।

এ জাতীয় আরো সংবাদ

পুতিনকে খুনি বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

আলাউদ্দিন

কিয়েভ অভিমুখে ৪০ মাইল দীর্ঘ রুশ সেনাবহর

আনসারুল হক

সন্ধ্যায় মিনার উদ্দেশে রওনা হবেন বাংলাদেশি হজযাত্রীরা

নূর নিউজ