১৫ নভেম্বর থেকে সারা দেশে শীতের আমেজ শুরু

দেশের উত্তরাঞ্চলে এরইমধ্যে শীতের আমেজ পাওয়া গেলেও অন্যান্য অঞ্চলে এখনও সেভাবে শীতের আমেজ নেই। তবে ১৫ নভেম্বরের পর থেকে সারা দেশে শীতের আমেজ শুরু হবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

শনিবার (৫ নভেম্বর) বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবীর এ তথ্য জানান।

তরিফুল নেওয়াজ কবীর জানান, নভেম্বরের ১৫ তারিখের পর থেকেই সারা দেশে শীতের আবহাওয়া বিরাজ করবে। তবে দেশের উত্তরাঞ্চলে শীত শুরু হয়ে গেছে। উত্তরের তাপমাত্রাও ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে থাকছে। উত্তরের জনপদে শীত শুরু হলেও সমগ্র দেশে শীত শুরু হয়েছে সেটা বলা যাবে না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আজকে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়াতে ১৫.৫ ডিগ্রি সেলসিয়াস। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। দেশের কোথাও আপাতত তাপমাত্রা বৃদ্ধি পাবে না বলে জানান তিনি।’

এ আবহাওয়াবিদ বলেন, গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টিপাত রেকর্ড হয়নি। তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। তবে দেশের উত্তরের দিকে শীতের প্রকোপটা একটু বেশি। এজন্য দেশের উত্তরে তাপমাত্রাও কম।’

তিনি বলেন, জলবায়ুর অবস্থা যদি আমরা পর্যালোচনা করি, তাহলে দেখা যায় দেশে সবচেয়ে বড় বড় ঘূর্ণিঝড়গুলো হয়েছে নভেম্বরে। এজন্য নভেম্বর মাসকে ঘূর্ণিঝড়ের মাস বলা হয়। এই মাসে বঙ্গোপসাগরে একটি ঘূর্ণিঝড় তৈরি হতে পারে।

এ জাতীয় আরো সংবাদ

হেফাজতের সহকারী মহাসচিব আল্লামা খুরশিদ আলম কাসেমী গ্রেপ্তার

আনসারুল হক

পীরজঙ্গী মাদরাসার মুহতামিম মাওলানা ছফিউল্লাহ আর নেই

আনসারুল হক

ব্রাহ্মণবাড়িয়ায় নৌকায় করে দুই গ্রুপের সংঘর্ষ

নূর নিউজ