আল্লামা শাহ আব্দুল হালীম বুখারী (রাহ.) এর মৃত্যুতে হেফাজতের শোক প্রকাশ 

আজ (২১ জুন’২২ ইং) মঙ্গলবার সংবাদমাধ্যমে প্রেরিত এক শোকবার্তায় আমীরে হেফাজত আল্লামা শাহ মুহিব্বুল্লাহ বাবুনগরী ও হেফাজত মহাসচিব আল্লামা সাজিদুর রহমান বলেন, হেফাজতে ইসলাম বাংলাদেশ এর অন্যতম উপদেষ্টা আল্লামা শাহ আব্দুল হালীম বুখারী (রাহ.) দেশের সর্বজন শ্রদ্ধেয় ও শীর্ষ একজন প্রবীণ আলেমেদ্বীন ছিলেন। ইসলামি ঘরানার মাঠে-ময়দানে তিনি ছিলেন একজন বীর সিপাহসালার। বাংলাদেশের জন্য তিনি ছিলেন রত্নতুল্য। তাঁর ইন্তেকালে বাংলার ইলমাকাশের একটি উজ্জ্বল নক্ষত্র ঝরে পড়েছে। দেশবাসী হারিয়েছে একজন নিবেদিতপ্রাণ মুখলিছ আলেমে দ্বীনকে৷ আল্লামা আব্দুল হালীম বুখারী (রাহ.) এর ইন্তেকালে আমরা গভীরভাবে শোকাহত।

নেতৃত্বদ্বয় বলেন, আল্লামা শাহ আব্দুল হালীম বুখারী (রাহ.) হক ও ন্যায়-নীতির ওপর অটল-অবিচল একজন নিষ্ঠাবান আলেম ছিলেন। দেশীয় ও আন্তর্জাতিক ইসলাম বিরোধী যেকোনো কর্মকাণ্ডের বিরুদ্ধে জোরালো প্রতিবাদ জানাতেন তিনি। হকের উপর ছিলেন দৃঢ় মজবুত। বাতিলের সাথে কখনো আপোষ করেননি তিনি। তাঁর ইন্তেকালে ইসলামি অঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হয়েছে তা কখনো পূরণ হবার নয়। ইতিহাস তাঁর অমর কীর্তি চিরকাল স্মরণ রাখবে।

তারা আরো বলেন, লোভ-লালসা ও ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে থাকতেন আল্লামা আব্দুল হালীম বুখারী (রাহ.)। আমরণ তিনি এখলাছ ও নিষ্ঠার সাথে দ্বীনের বহুমুখী খেদমতের আঞ্জাম দিয়েছেন। ইসলাম-মুসলমান, দেশ ও জাতির পক্ষে হেফাজতে ইসলাম বাংলাদেশের প্রতিটি আন্দোলন-সংগ্রামে আল্লামা শাহ আব্দুল হালীম বুখারী (রাহ.) বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে সাহসী ভূমিকা পালন করেছেন। ইসলামি যেকোনো প্রয়োজনে আল্লামা বুখারী (রাহ.) এর বলিষ্ঠ নেতৃত্ব ও ত্যাগ তিতিক্ষা ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ থাকবে। আল্লামা বুখারী (রাহ.) আত্মশুদ্ধির ময়দানেও ছিলেন একজন হক্কানী পীর। ইলমের ময়দানে তিনি ছিলেন একজন বিজ্ঞ আলেমেদ্বীন।

হেফাজত নেতারা আরো বলেন, আল্লামা শাহ আব্দুল হালীম বুখারী (রাহ.) অনেক বছর অত্যন্ত দক্ষতা ও বিচক্ষণতার সাথে চট্টগ্রামের আল-জামিয়া আল-ইসলামিয়া পটিয়ার মহাপরিচালক ও শায়খুল হাদীসের গুরু দায়িত্ব আঞ্জাম দিয়েছেন। দীর্ঘদিন হাদীসের সর্বোচ্চ কিতাব বুখারী শরীফের পাঠদান করেছেন। হাজার হাজার মুহাদ্দীসীনরা তাঁর ছাত্র। সাবলীল উপস্থাপনা, মধুময় বাক্যশৈলী ও সর্ববোধগম্য দরস প্রদানে আল্লামা আব্দুল হালীম বুখারী (রাহ.) ছিলেন একজন আদর্শ উস্তাদ। দরস-তাদরীস ও আত্মশুদ্ধির লাইনে মেহনতের পাশাপাশি মুসলিম উম্মাহর ঈমান আকিদা রক্ষায় ওয়াজ-নসিহতের ময়দানেও অসাধারণ খেদমত করে গেছেন তিনি।

তারা আরো বলেন, ‘মহান আল্লাহর নিকট মোনাজাত করি, আল্লাহ পাক যেন তাঁকে জান্নাতের আ’লা মাক্বাম দান করেন। আমরা তাঁর শোকাহত পরিবারসহ ঘনিষ্ঠজনদের ধৈর্য ধারণের ক্ষমতা দানের জন্য দোয়া করছি। আমরা মরহুম আল্লামা শাহ আব্দুল হালীম বুখারী (রাহ.) এর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং শোকার্ত পরিবার, গুণগ্রাহী ও শুভানুধ্যায়ীদের প্রতি জানাচ্ছি গভীর সমবেদনা।’

এ জাতীয় আরো সংবাদ

বাংলাদেশে পূর্ণাঙ্গ ও মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে কাজ করে যাবে যুক্তরাষ্ট্র: ম্যাথিউ মিলার

নূর নিউজ

ঢাকা-কক্সবাজার রুটে ট্রেনের ভাড়ার তালিকা প্রকাশ

নূর নিউজ

বাংলাদেশে ট্রেন কারখানা বানাতে আমেরিকাকে রেলমন্ত্রীর আহ্বান

আলাউদ্দিন