ইসরায়েলের বিরুদ্ধে কথা বলায় তোপের মুখে মুসলিম কংগ্রেসম্যান ইলহান ওমর

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতিবিষয়ক কংগ্রেসীয় কমিটির সদস্যপদ থেকে ডেমোক্র্যাট নেতা ইলহান ওমরকে সরিয়ে দিয়েছেন রিপাবলিকান পার্টির প্রতিনিধিরা। এ বিষয়ে একটি রেজুলেশন পাস হয়েছে দেশটির কংগ্রেসে। দেশটির প্রথম মুসলিম নারী কংগ্রেস সদস্য তিনি। খবর বিবিসির।

ফিলিস্তিন-ইসরাইলের মধ্যকার সংঘাতের বিষয়ে ২০১৯ সালে ইলহান ওমরের এক বক্তব্যের পরিপ্রেক্ষিতে রিপাবলিকানরা স্পিকারের কাছে এ আবেদন করেন। পরে বিতর্কিত মন্তব্য করায় তার কাছ থেকে দায়িত্বভার কেড়ে নেওয়ার বিষয়ে রেজুলেশনটি পাস হয়।

রিপাবলিকানদের যুক্তি—ইলহান ওমর অতীতে যেসব বিবৃতি দিয়েছেন, তার আলোকে এ কমিটিতে তার আর থাকা উচিত নয়। তাদের আরও দাবি, মিনেসোটা থেকে ডেমোক্র্যাটিক পার্টির হয়ে নির্বাচিত এ প্রতিনিধি অতীতে ইসরাইল সম্পর্কিত যেসব বক্তব্য দিয়েছেন তা ইহুদিবিরোধী।

এর আগে স্পিকার কেভিন ম্যাকার্থি প্রতিশ্রুতি দিয়েছিলেন, রিপাবলিকানরা হাউসের সংখ্যাগরিষ্ঠতা ফিরে পেলে তিনি শিফ, সোলওয়েল এবং ওমর ইলহানকে তাদের সংশ্লিষ্ট কমিটিগুলোর দায়িত্ব থেকে সরিয়ে দেবেন।

এদিকে হাউস ডেমোক্র্যাটিক নেতা হাকিম জেফরিস বৃহস্পতিবার বলেছেন, রিপাবলিকানদের এমন আচরণ স্রেফ রাজনৈতিক প্রতিশোধ মাত্র।

এর আগে ২০১৯ সালে ইলহান ওমর আনুষ্ঠানিকভাবে বিষয়টির জন্য ক্ষমাও প্রার্থনা করেন। ওই সময় তিনি মন্তব্য করেছিলেন—রিপাবলিকানরা ইসরাইলের প্রতি সমর্থন দেন, তা মূলত আসে আমেরিকান ইসরাইল পাবলিক অ্যাফেয়ার্স কমিটি (এআইপ্যাক) নামক একটি লবিংকারী গোষ্ঠীর কাছ থেকে।

এ জাতীয় আরো সংবাদ

বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কমেছে

নূর নিউজ

ভারত থেকে ৩০ হাজার শিক্ষার্থী নেবে ফ্রান্স

নূর নিউজ

পরমাণু সমঝোতা বাস্তবায়ন করা হলে মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা সম্ভব হবে

নূর নিউজ