কওমী মাদরাসায় রাজনীতি বন্ধে পর্যালোচনা কমিটি গঠন

নূর নিউজ: সারাদেশে হেফাজতে ইসলামের বিভিন্ন কর্মসূচিকে কেন্দ্র করে উদ্ভূত পরিস্থিতিতে দেশের সব কওমী মাদরাসার ছাত্র-শিক্ষকদের রাজনীতি বন্ধের অংশ হিসেবে ১৫ সদেস্যের পর্যালোচনা কমিটি গঠন করা হয়েছে। রোববার কওমী মাদরাসার সর্বোচ্চ নীতি নির্ধারণী বোর্ড আল-হাইআতুল উলয়া লিল জামিআতিল কওমিয়া বাংলাদেশের স্থায়ী কমিটির এক সভায় এ কমিটি গঠন করা হয়।  নূর নিউজকে এ তথ্য জানিয়েছেন হেফাজতে ইসলামের মহাসচিব ও আল-হাইআতুল উলয়ার অধীন বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সহ-সভাপতি মাওলানা নুরুল ইসলাম জিহাদী।

তিনি বলেন, কওমী মাদরাসায় হুট করেই রাজনীতি নিষিদ্ধ করা যাবে না। তবে মাদরাসার ছাত্র এবং শিক্ষকদের রাজনীতি বন্ধ করার লক্ষ্যে একটি কমিটি গঠন করা হয়েছে। তারা এই বিষয়ে পর্যালোচনা করবে।

সভায় সবার সম্মতিক্রমে আল-হাইআতুল উলয়ার সিদ্ধান্তসমূহ বাস্তবায়নের জন্য এবং কওমী মাদরাসা সম্পর্কিত যাবতীয় বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও তত্ত্বাবধানের জন্য আল-হাইআতুল উলয়ার অধীন ৫ বোর্ডের ৫ জন, বেফাকুল মাদারিসিল আরাবিয়া থেকে ৫ জন এবং চেয়ারম্যান কর্তৃক মনোনীত ৫ জন সমন্বয়ে সর্বমোট ১৫ জনের একটি ‘বাস্তবায়ন সাব-কমিটি’ গঠন করা হয়েছে। এছাড়া উদ্ভূত পরিস্থিতিতে কওমী মাদরাসার যে নিরীহ ছাত্র, শিক্ষক, আলেম-ওলামা, ধর্মপ্রাণ মুসলমান এবং মসজিদের ইমাম ও মুসল্লিদের গ্রেপ্তার করা হয়েছে, রমজানের এই রহমতের মাস বিবেচনায় সরকারের নিকট তাদের মুক্তির আহ্বান জানানো এবং নিরীহ আলেম-ওলামা, মাদরাসার ছাত্র ও ধর্মপ্রাণ মুসলমানদের হয়রানি না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে সভায়।

এছাড়া পবিত্র রমজান মাসে স্বাস্থ্যবিধি মেনে হিফজ ও মক্তব বিভাগ খুলে দেওয়ার জন্য এবং রমজানের পর কওমি মাদরাসার শিক্ষাকার্যক্রম চালু করার জন্য সরকারের কাছে বিশেষভাবে আবেদন করা হয়েছে।

আল-হাইআতুল উলয়ার সভার সিদ্ধান্ত সম্পর্কে সরকারকে অবহিত করার জন্য ৩ সদস্যের একটি প্রতিনিধিদলের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সিদ্ধান্ত গৃহীত হয়। সদস্যরা হলেন, মাওলানা মুফতি রুহুল আমীন, মাওলানা মুফতি মোহাম্মদ আলী ও মাওলানা মুফতি জসীমুদ্দীন।

সভায় উপস্থিত ছিলেন আল-হাইআতুল উলয়ার অধীন বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সহসভাপতি মাওলানা আব্দুল কুদ্দুস, মাওলানা নূরুল ইসলাম জিহাদী, মাওলানা সাজিদুর রহমান, মাওলানা আব্দুর রহমান হাফেজ্জী, মাওলানা আতাউল্লাহ ইবনে হাফেজ্জী, মাওলানা ছফিউল্লাহ, মাওলানা মুফতি ফয়জুল্লাহ, মাওলানা মুছলেহুদ্দীন রাজু, মাওলানা উবায়দুর রহমান মাহবুব, মহাসচিব মাওলানা মাহফুজুল হক, সহকারী মহাসচিব মাওলানা মুফতি নূরুল আমীন ও মাওলানা মুফতি জসীমুদ্দীন প্রমুখ।
এ ছাড়া আরও উপস্থিত ছিলেন আল-হাইআতুল উলয়ার পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা মুহাম্মাদ ইসমাইল ও অফিস সম্পাদক মাওলানা মু. অছিউর রহমান।

এ জাতীয় আরো সংবাদ

ছয় বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টির আভাস

নূর নিউজ

ভারত মহাসাগরীয় সম্মেলনে যোগ দিতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

নূর নিউজ

১০০ টাকা বরাদ্দ দিলে গ্রামে ১০ টাকা পৌঁছায়

আনসারুল হক