ঢাকায় পৌঁছেছে মডার্নার ১২ লাখ ডোজ করোনা ভ্যাকসিন

কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে যে ২৫ লাখ ডোজ করোনার ভ্যাকসিন দেয়া হবে তার মধ্যে ১২ লাখ ডোজ যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় পৌঁছেছে।

শুক্রবার (২ জুলাই) রাত সাড়ে ১১টার দিকে ঢাকায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় টিকা বহনকারী বিশেষ বিমান। এসময় টিকা গ্রহণ করতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলার এবং স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

টিকা সরবরাহের বৈশ্বিক জোট কোভ্যাক্সের আওতায় গ্যাভির মাধ্যমে বাংলাদেশকে মডার্নার ২৫ লাখ টিকা দেবে যুক্তরাষ্ট্র। তার মধ্যে প্রথম চালানে আজ দেশে পৌঁছালো ১২ লাখ ডোজ। মডার্নার বাকি টিকা শনিবার ঢাকায় পৌঁছানোর কথা রয়েছে।

মডার্নার টিকা ছাড়াও রাত ১২.৩৫ মিনিটে চীনা প্রতিষ্ঠান সিনোফার্মের ১১ লাখ ডোজ টিকা ঢাকায় পৌঁছেছে। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে গণহারে টিকাদান কর্মসূচি সফল করতে বাংলাদেশ চীনের সিনোফার্মের সঙ্গে দেড় কোটি ডোজের যে চুক্তি করেছিলো আজ তার প্রথম চালান দেশে পৌঁছালো। এরপর শনিবার সকালের দিকে ঢাকায় পৌঁছাবে সিনোফার্মের আরও ৯ লাখ ডোজ টিকা।

অর্থাৎ ১২ ঘন্টার ব্যবধানে ঢাকায় পৌঁছাবে ৪৫ লাখ ডোজ করোনার ভ্যাকসিন। মোট ৪৫ লাখ ডোজ ভ্যাকসিন আসার পরে সরকার টিকা দেয়ার কর্মসূচী শুরু করার কথা রয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

গ্যাস-বিদ্যুতের দাম বাড়ায় দ্রব্যমূল্য বাড়বে: বাণিজ্যমন্ত্রী

নূর নিউজ

বাঙালির সব অর্জনই এসেছে ত্যাগের মাধ্যমে: প্রধানমন্ত্রী

নূর নিউজ

সারা দেশের নেতাদের গণভবনে ডেকেছেন শেখ হাসিনা

নূর নিউজ