পাকিস্তানের কাছে তুর্কি অ্যাটাক হেলিকপ্টার বিক্রি আটকে দিল আমেরিকা

পাকিস্তানের কাছে তুরস্কে নির্মিত ৩০টি হেলিকপ্টার-গানশিপ বিক্রি আটকে দিয়েছে আমেরিকা। মার্কিন কূটনৈতিক সূত্র পাকিস্তানের ডন নিউজকে এ তথ্য দিয়েছে।

এছাড়া, মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ নিউজ জানিয়েছে যে, তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইবরাহিম কালিন সাংবাদিকদের বলেছেন, পাকিস্তানের কাছে তুরস্কের হেলিকপ্টার বিক্রি আটকে দিয়েছে আমেরিকা। এর ফলে পাকিস্তান সম্ভবত চীন থেকে এ ধরনের হেলিকপ্টার কিনতে পারে। ইবরাহিম কালিন বলেন, নিষেধাজ্ঞার কারণে মার্কিন স্বার্থ অনেক বেশি ক্ষুণ্ন হবে।

দুই ইঞ্জিনের টি-১২৯ মডেলের হেলিকপ্টার সব ধরনের আবহাওয়ায় ব্যবহার করা যায় এবং এর বহুমুখী ব্যবহার রয়েছে। এই হেলিকপ্টারে মার্কিন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

২০১৮ সালের জুলাই মাসে তুরস্ক ও পাকিস্তান ১৫০ কোটি ডলারের চুক্তি সই করেছিল যার আওতায় ৩০টি হেলিকপ্টার-গানশিপ সরবরাহ করবে আঙ্কারা। কিন্তু মার্কিন ইঞ্জিন রপ্তানির বিষয়ে তুরস্ককে লাইসেন্স ইস্যু করতে দেরি করার কারণে এর আগে সরবরাহ তারিখ পেছানো হয়।

ইবরাহিম কালিন সাংবাদিকদের বলেন, আমেরিকার এ ধরনের নিষেধাজ্ঞার কারণে আঙ্কারা রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনতে বাধ্য হয়েছে।

উৎস, পার্সটুডে

এ জাতীয় আরো সংবাদ

আহমেদাবাদে সন্ত্রাসী হামলায় ৩৮ জনের মৃত্যুদণ্ড

নূর নিউজ

তীব্র গরম উপেক্ষা করে মক্কায় উপস্থিত লাখ লাখ হজযাত্রী

নূর নিউজ

দীর্ঘ ১৫ বছরের জমানো অর্থে পবিত্র ওমরাহ পালন করলেন এই বৃদ্ধ

নূর নিউজ