নির্বাচনের আগেই করোনার টিকা চান ট্রাম্প

আন্তর্জাতিক নিউজ ডেস্ক:

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ১০০ দিনও বাকি নেই। নভেম্বরে অনুষ্ঠিত হবে তাদের ভোটগ্রহণ। এর আগেই কার্যকর টিকা উন্মুক্ত করে জনতার মন জেতার আশা করছে ট্রাম্প প্রশাসন। এ কারণে দেশটির কেন্দ্রীয় সরকার করোনা টিকার গবেষণা ও উৎপাদনে বিপুল পরিমাণ অর্থ ঢালতে শুরু করেছে।

চলতি মাসের শুরুতেই কোভিড-১৯ রোগীদের উপযুক্ত চিকিৎসা গবেষণায় ৪৫০ মিলিয়ন ডলার এবং নোভাভ্যাক্সের তৈরি ভ্যাকসিনের ট্রায়ালের জন্য ১ দশমিক ৬ বিলিয়ন ডলার দিয়েছে মার্কিন সরকার। করোনা ভাইরাস মোকাবিলায় সম্ভাব্য টিকার কার্যকারিতা ও নিরাপত্তা পরীক্ষায় মর্ডানাকে আরও ৪৭ কোটি ২০ লাখ ডলার দিয়েছে ট্রাম্প প্রশাসন।

মার্কিন বায়োটেক কোম্পানিটি জানিয়েছে, তাদের তৈরি টিকার তৃতীয় ধাপের ট্রায়ালের মাত্র একদিন আগেই এ বিপুল পরিমাণ অর্থ দিচ্ছে যুক্তরাষ্ট্রের বায়োমেডিক্যাল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি বা বারডা। এই অর্থ যুক্তরাষ্ট্রে ৩০ হাজার মানুষের ওপর ভ্যাকসিনের ট্রায়ালে সহায়তা করবে বলে জানিয়েছে মডার্না।

মডার্নাও আগে একবার ৪৮ কোটি ৩০ লাখ ডলার পেয়েছিল টিকার জন্য। ফলে বারডার কাছ থেকে তাদের মোট অর্থপ্রাপ্তির পরিমাণও প্রায় এক বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

বাংলাদেশী অধ্যাপকের বই স্থান পেলো মসজিদুল হারামের মাকতাবায়

নূর নিউজ

তালেবানের বাৎসরিক আয় ১৬০ কোটি ডলার, এতো টাকার উৎস কী?

নূর নিউজ

বাংলাদেশ সফর করায় কাতারের আমিরকে কমিউনিটির পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন

নূর নিউজ