পাকিস্তানের কাছে তুর্কি অ্যাটাক হেলিকপ্টার বিক্রি আটকে দিল আমেরিকা

পাকিস্তানের কাছে তুরস্কে নির্মিত ৩০টি হেলিকপ্টার-গানশিপ বিক্রি আটকে দিয়েছে আমেরিকা। মার্কিন কূটনৈতিক সূত্র পাকিস্তানের ডন নিউজকে এ তথ্য দিয়েছে।

এছাড়া, মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ নিউজ জানিয়েছে যে, তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইবরাহিম কালিন সাংবাদিকদের বলেছেন, পাকিস্তানের কাছে তুরস্কের হেলিকপ্টার বিক্রি আটকে দিয়েছে আমেরিকা। এর ফলে পাকিস্তান সম্ভবত চীন থেকে এ ধরনের হেলিকপ্টার কিনতে পারে। ইবরাহিম কালিন বলেন, নিষেধাজ্ঞার কারণে মার্কিন স্বার্থ অনেক বেশি ক্ষুণ্ন হবে।

দুই ইঞ্জিনের টি-১২৯ মডেলের হেলিকপ্টার সব ধরনের আবহাওয়ায় ব্যবহার করা যায় এবং এর বহুমুখী ব্যবহার রয়েছে। এই হেলিকপ্টারে মার্কিন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে।

২০১৮ সালের জুলাই মাসে তুরস্ক ও পাকিস্তান ১৫০ কোটি ডলারের চুক্তি সই করেছিল যার আওতায় ৩০টি হেলিকপ্টার-গানশিপ সরবরাহ করবে আঙ্কারা। কিন্তু মার্কিন ইঞ্জিন রপ্তানির বিষয়ে তুরস্ককে লাইসেন্স ইস্যু করতে দেরি করার কারণে এর আগে সরবরাহ তারিখ পেছানো হয়।

ইবরাহিম কালিন সাংবাদিকদের বলেন, আমেরিকার এ ধরনের নিষেধাজ্ঞার কারণে আঙ্কারা রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কিনতে বাধ্য হয়েছে।

উৎস, পার্সটুডে

এ জাতীয় আরো সংবাদ

২০ সেনা নিয়ে মার্কিন সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত

নূর নিউজ

টাইটানিক দেখতে যাওয়া পর্যটকবাহী সাবমেরিন নিখোঁজ

নূর নিউজ

কাতার বিশ্ববিদ্যালয় মসজিদের খতিব বাংলাদেশের মুফতি মিনহাজ

নূর নিউজ