ইজরাইল থাকবে প্যারিস সম্মেলনে অংশ নিবে না তুরস্ক

লিবিয়ার জাতীয় ঐক্যের সরকার (জিএনইউ) এর মুখপাত্র মোহাম্মদ হাম্মুদা জানিয়েছেন, ফ্রান্সের আমন্ত্রণে দখলদার রাষ্ট্র ইসরাইল অংশ নিলে লিবিয়া নিয়ে প্যারিস সম্মেলনে দেশটি অংশগ্রহণ করবে না। তিনি বলেছেন, “সরকার নিজ অবস্থানে এবং সমস্ত লিবিয়ার অবস্থানে অটল এবং ফিলিস্তিনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ”।

লিবিয়ার ইংরেজি গণমাধ্যম দ্য লিবিয়া অবজারভার এর এক প্রতিবেদনে ওই মুখপাত্রের বরাতে বলা হয়- ইসরাইল উক্ত অনুষ্ঠানে যোগদানের জন্য আমন্ত্রণ পেয়েছে কিনা তা এখনও স্পষ্ট নয়। তবে আমন্ত্রণের বিষয়টি নিশ্চিত হলে, (লিবিয়া) সরকার সম্মেলনে অংশগ্রহণ করবে না।

একই প্রেক্ষাপটে, গেলো রোববার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগানও জানিয়েছেন যে, তুরস্ক লিবিয়া সংক্রান্ত প্যারিস সম্মেলনে অংশ নেবে না যদি সেখানে গ্রীস, ইসরাইল এবং গ্রীক সাইপ্রাস প্রশাসন অংশ নেয়। রোমে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সঙ্গে এক বৈঠকে বক্তব্য রাখতে গিয়ে তিনি এমন সিদ্ধান্তের কথা জানিয়েছেন বলে তুরস্কের সরকারপন্থী পত্রিকা ডেইলি সাবাহ এর এক প্রতিবেদনে বলা হয়ঃ

প্রেসিডেন্ট ম্যাক্রন বিভিন্ন ইস্যু নিয়ে আলাপের এক পর্যায়ে জানান যে ফ্রান্স লিবিয়া নিয়ে আগের বার্লিন সম্মেলনের মতো একটি সম্মেলন করতে চায়।

এরদোগান ওই শীর্ষ সম্মেলন থেকে ফিরে সাংবাদিকদের বলেন, “আমরা তাকে (ম্যাক্রন) বলেছি, গ্রীস, ইসরাইল এবং গ্রীক সাইপ্রাস প্রশাসন অংশগ্রহণ করলে আমরা প্যারিস সম্মেলনে যোগ দিতে পারবো না। এই হলো আমাদের কথা

এ জাতীয় আরো সংবাদ

সাম্প্রদায়িক শক্তিকে দেশের গৌরব নিয়ে খেলা করতে দেব না : মাওলানা মাহমুদ মাদানী

নূর নিউজ

তুর্কি প্রেসিডেন্ট নির্বাচন আজ

নূর নিউজ

সৌদি যুবরাজকে ঈদের শুভেচ্ছা জানালেন এরদোগান

নূর নিউজ