কঠিন সময়ে তুরস্কের পাশে যুক্তরাষ্ট

শক্তিশালী ভূমিকম্পে লণ্ডভণ্ড হয়ে গেছে তুরস্ক ও সিরিয়া। শত শত ভবন ধসে পড়েছে। নিহত হয়েছেন সাড়ে চার হাজারের বেশি মানুষ। এ অবস্থায় তুরস্ককে যে কোনো ধরনের সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার ভোরে ৭ দশমিক ৮ মাত্রার ওই ভূকিম্প আঘাত হানে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, মার্কিন প্রেসিডেন্ট তার অফিসিয়াল টুইটারে বলেন, ‘তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ব্যাপক প্রাণহানি ও ধ্বংসযজ্ঞে আমি গভীরভাবে শোকাহত। আমি আমার টিমকে নির্দেশ দিয়েছি, তারা যেন তুরস্কের সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় করে পরিস্থিতি পর্যবেক্ষণ অব্যাহত রাখে এবং প্রয়োজনীয় সকল সাহায্য প্রদান করে।’

পরে হোয়াইট হাউসের পক্ষ থেকে এক বিবৃতি প্রকাশ করা হয়। এতে বাইডেন বলেন, ‘জরুরি ভিত্তিতে আমাদের টিম মোতায়েন করা হচ্ছে, যারা তুরস্কের অনুসন্ধান ও উদ্ধার অভিযানে সাহায্য করবে এবং ভূমিকম্পে আহত ও বাস্তুচ্যুত লোকজনকে সহায়তা করবে।’

এ ছাড়া মার্কিন সমর্থনে পরিচালিত মানবাধিকার সংগঠনগুলো সিরিয়ায় কাজ করবে বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

মার্কিন জাতীয় নিরাপত্তাবিষয়ক মুখপাত্র জন কিরবি বলেছেন, যুক্তরাষ্ট্র থেকে দুটি অনুসন্ধান ও উদ্ধারকারী দল পাঠানো হচ্ছে। এর প্রত্যেক দলে ৭৯ জন করে সদস্য থাকবে। অপরদিকে পেন্টাগণ ও ইউএসএইড তুর্কি কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় করছে।

স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র নেড প্রাইস সাংবাদিকদের বলেছেন, পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগ্লুর সঙ্গে কথা বলেছেন এবং দেশটিকে সব ধরনের সহায়তার প্রস্তাব দিয়েছেন।

 

 

এ জাতীয় আরো সংবাদ

চীন-যুক্তরাষ্ট্রের লড়াইয়ে আফগানিস্তানে ত্রাণ সহায়তায় সমস্যা

নূর নিউজ

ভারত মহাসাগরীয় সম্মেলনে যোগ দিতে ঢাকায় আসছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর

নূর নিউজ

পুতিনকে খুনি বললেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন

আলাউদ্দিন