কানাডায় টিকাবিরোধী বিক্ষোভ, সমর্থন দিয়েছেন ট্রাম্প

কানাডার বিভিন্ন শহরে করোনাভাইরাসের টিকাবিরোধী বিক্ষোভ চলছে। এতে অংশ নিয়েছেন সেই ট্রাকচালকরা। এতে সমর্থন দিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। রাজধানী অটোয়াতে ট্রাকচালকদের ব্লকেড বা অবরোধের ইতি ঘটাতে আরও রিসোর্স চেয়েছেন সেখানকার পুলিশ প্রধান।

এ খবর দিয়ে অনলাইন আল জাজিরা বলছে, হাজার হাজার মানুষ এসব বিক্ষোভে অংশ নিয়েছে শনিবার। তবে বেশির ভাগ বিক্ষোভই শান্তিপূর্ণ। করোনাভাইরাসের বিরুদ্ধে টিকা নেয়ার বিরোধিতায় এসব বিক্ষোভ হয়েছে রাজধানী থেকে। পুলিশ বলেছে, রাজধানী অটোয়াতে শনিবার বিক্ষোভ করেছেন প্রায় ৫ হাজার মানুষ। অন্যদিকে কানাডার সবচেয়ে বড় শহর টরন্টোতে জমায়েত হয় কয়েক শত মানুষ।

টরন্টোর বিক্ষোভে অংশ নেয়া রবার্ট বলেছেন, বড় একটি ‘জেলখানায়’ ভীতির মধ্য দিয়ে আমাদের রাখায় আমরা অসুস্থ ও ক্লান্ত হয়ে পড়েছি। আমাদেরকে টিকার নামে যা দিতে চাইছে কর্তৃপক্ষ, তা আসলে বিষ। এই বিষ ছাড়াই আমরা স্বাভাবিকভাবে কাজে ফিরতে চাই।
‘ফ্রিডম কনভয়’ নামের এই বিক্ষোভ কয়েকদিন আগে শুরু হয়েছে রাজধানী অটোয়াতে। মিডিয়ার খবর অনুযায়ী, এরপরই নিজের নিরাপত্তার জন্য স্বপরিবারে অজ্ঞাত স্থানে অবস্থান নিয়েছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। তার প্রশাসন আন্তঃসীমান্তের সব ট্রাকচালকের জন্য করোনাভাইরাসের টিকা বাধ্যতামুলক করেছে। এর প্রতিবাদে ‘ফ্রিডম কনভয়’ নামে বিক্ষোভ শুরু হয়েছে। গত আটদিন ধরে চলছে এই বিক্ষোভ। এতে অটোয়ার ডাউনটাউনের গুরুত্বপূর্ণ অংশ, যাকে মূল এলাকা বলা হয়, তা অচল হয়ে আছে।

পুলিশ বলেছে, এই বিক্ষোভ ও অবরোধ সুপরিকল্পিত। এতে যুক্তরাষ্ট্রে সহানুভূতিশীল একটি গোষ্ঠী বা দল অর্থ সহায়তা দিচ্ছে। হাড় কাঁপানো শীতে শনিবার বিক্ষোভকারীরা ক্যাম্পফায়ার বা আগুন জ্বালিয়ে আত্মরক্ষার চেষ্টা করে। তারা অস্থায়ী ঘরের মতো তৈরি করে নিয়েছে। পার্লামেন্ট ভবনের বাইরে শিশুদের জন্য ব্যবস্থা করেছে শীত নিবারণের ব্যবস্থা। সেখানে কানাডার পতাকা উড়ানো হচ্ছে। দেয়া হচ্ছে সরকারবিরোধী স্লোগান। তারা স্লোগান দেয় ‘ফ্রিডম’-এর দাবিতে। অন্যদিকে তাদের পাল্টা একটি বিক্ষোভ করে ছোট একটি গ্রুপ। তারা স্লোগানে বলছে- গো হোম বা বাড়ি ফিরে যাও।

বিক্ষোভকারীরা রয়েছেন উৎসবের আমেজে। তারা কখনও নাচছে। কখনো জ্বালানো আগুন থেকে শরীরকে উষ্ণ করে নিচ্ছে। কেউ কেউ কনফেডারেট ফ্লাগ দোলাচ্ছে। দেখাচ্ছে নাৎসীদের প্রতীক এবং কখনো কখনো স্থানীয়দের সঙ্গে সংঘর্ষে মেতে উঠছে। একজনের হাতে দেখা গেছে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে সমর্থন করে পতাকা। জাস্টিন ট্রুডোর কঠোর নীতির বিরুদ্ধে ট্রাকচালকদের এই বিক্ষোভে এরই মধ্যে সমর্থন দিয়েছেন ট্রাম্প। তিনি বলেছেন, কোভিডের টিকা নেয়া বাধ্যতামূলক করে উন্মাদের কাজ করেছেন ট্রুডো। এর মধ্য দিয়ে ট্রডো কানাডাকে ধ্বংস করে দিয়েছেন।

এ জাতীয় আরো সংবাদ

এবার কওমি মাদ্রাসায় শিক্ষার্থীদের মাঝে টিকা কার্যক্রম শুরু

নূর নিউজ

২৭ ঘণ্টার সেশন শেষে সিনেটে বাইডেনের কোভিড বিল পাস

আলাউদ্দিন

ইউক্রেন যুদ্ধ থামাতে তুরস্ক ও জার্মানির প্রচেষ্টা

নূর নিউজ