চীনকে ঠে’কাতে ২০০ বিলিয়ন ডলারের তহবিল গঠনের ঘোষণা বাইডেনের

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আন্তর্জাতিক অঙ্গনে চীনের প্রভাব মোকাবেলা করার জন্য শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-সেভেনের পক্ষ থেকে ২০০ বিলিয়ন ডলারের তহবিল গঠনের ঘোষণা দিয়েছেন। আগামী পাঁচ বছরে বেসরকারি এবং সরকারি বিভিন্ন অবকাঠামো খাতে এই অর্থ ব্যয় করা হবে।

গতকাল (রোববার) হোয়াইট হাউস জানিয়েছে, উন্নয়নশীল দেশগুলোর অবকাঠামো নির্মাণ খাতের জন্য জি-সেভেনের এর পক্ষ থেকে প্রধানত এই অর্থ খরচ করা হবে। হাজার হাজার কোটি ডলার ব্যয় করে চীন যে রোড অ্যান্ড  রোড ইনিশিয়েটিভ প্রকল্প বাস্তবায়নের কাজ এগিয়ে নিচ্ছে তার মোকাবেলায় জি-সেভেন এই ব্যবস্থা নিতে চলেছে।

জার্মানিতে অনুষ্ঠিত জি সেভেন-এর বৈঠকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এই পরিকল্পনার কথা ঘোষণা করেন। সেখানে তিনি তিন দিনের সম্মেলনে যোগ দেন এবং শিল্পোন্নত ধনী দেশগুলোর নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন।

জার্মানি সম্মেলনে দেয়া বক্তৃতায় প্রেসিডেন্ট বাইডেন করেন, উন্নয়নশীল দেশগুলোতে সংকট মোকাবেলায় প্রয়োজনীয় অবকাঠামোর ঘাটতি থাকে। ফলে ওইসব দেশ বৈশ্বিক সঙ্কটের সবচেয়ে বড় শিকারে পরিণত হয়। পরবর্তীতে ওই অবস্থা থেকে কাটিয়ে উঠতে তাদের অনেক বেশি সময় সময় লাগে এবং কঠিন হয়ে পড়ে। এটি শুধু মানবিক বিষয় নয়, এটি অর্থনৈতিক এবং নিরাপত্তার সঙ্গে সংশ্লিষ্ট বিষয়।

বাইডেন বলেন, ঘোষিত ২০০ বিলিয়ন ডলারের তহবিল বিশ্বকে একটি শক্তিশালী ভবিষ্যৎ তৈরির ব্যবস্থা করে দেবে এবং টেকসই বিভিন্ন প্রকল্পে অর্থ বিনিয়োগ করা যাবে

এ জাতীয় আরো সংবাদ

যুক্তরাষ্ট্রে গু’লি চালিয়ে ১৭ জনকে হ’ত্যার দায়ে আসামির যাবজ্জীবন

নূর নিউজ

বিভিন্ন দেশের ১৩ শ’ মুসল্লিকে ফ্রি হজ করাচ্ছে সৌদি

নূর নিউজ

ইসরায়েলি আগ্রাসনের নিন্দা জানালো হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ

নূর নিউজ