তিন দেশ থেকে কর্মী নিয়োগে শিগগিরই সমাধান

মালয়েশিয়ার মানব সম্পদমন্ত্রী দাতুক সেরি এম সারাভানান বলেছেন, তিন দেশ থেকে বিদেশি কর্মী নিয়োগের সমস্যা শীঘ্রই সমাধান করা হবে।

৭ জুন মঙ্গলবার তাপাহ-এ টেলেন্টকর্পের কর্পোরেট সামাজিক দায়বদ্ধতা কর্মসূচির অংশ হিসেবে বি-৪০ নিম্নআয়ের পরিবারের শিক্ষার্থীদের মাঝে ১০০টি ল্যাপটপ প্রদানের সময় সাংবাদিকদের এ কথা বলেছেন।

সারাভানান বলেছেন, এ পর্যন্ত বিভিন্ন ক্ষেত্রে ইন্দোনেশিয়া, বাংলাদেশ এবং কম্বোডিয়া থেকে বিদেশি কর্মী নিয়োগে দুই লাখ আবেদ অনলাইনে মন্ত্রণালয়ে জমা পড়েছে। বিদেশি কর্মী নিয়োগে চূড়ান্ত প্রক্রিয়াটি পরিমার্জিত হচ্ছে এবং এতে প্রযুক্তিগত বিষয়, নিয়োগ পদ্ধতি এবং সংশ্লিষ্ট সব দেশের সংস্থা বা পক্ষের মধ্যে স্মারক স্বাক্ষর অন্তর্ভুক্ত রয়েছে।

এছাড়া মানব সম্পদ মন্ত্রণালয় নিয়োগকর্তাদের জন্য বিদেশি কর্মী নিয়োগের বাস্তবায়নের ক্ষেত্রে কিছু পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে। কোয়ারেন্টিন, স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি, কোয়ার্টার, প্রশিক্ষণ, শ্রম অধিকার এবং অন্যান্য। ইন্দোনেশিয়া থেকে কর্মী নিয়োগের ক্ষেত্রে জনশক্তি মন্ত্রণালয় এবং প্রতিবেশী দেশের একটি সংশ্লিষ্ট সংস্থার মধ্যে প্রক্রিয়া জড়িত।

বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের প্রক্রিয়াও সম্পন্ন হয়েছে। শুধুমাত্র আমি চূড়ান্ত করিনি কম্বোডিয়ার সাথে মালয়েশিয়ার মুসলিম গৃহকর্মী আনার চুক্তি। ইন্দোনেশিয়া ছাড়াও, কম্বোডিয়ায় মুসলিম সম্প্রদায়ের বিপুলসংখ্যক গৃহকর্মী রয়েছেন; যা জুলাই মাসে চূড়ান্ত করার সম্ভাবনা রয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

গত দুই সপ্তাহে প্রবাসী আয় এসেছে ৯৫ কোটি ৮৭ লাখ ডলার

নূর নিউজ

এক যুগ পর ভারতে পা রাখলেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী

নূর নিউজ

‘যে কোনো সময় পুতিনের সঙ্গে আলোচনায় রাজি জেলেনস্কি’

নূর নিউজ