নিউইয়র্ক পুলিশের ক্যাপ্টেন হলেন প্রিন্স আলম

নিউইয়র্ক পুলিশ বিভাগে (এনওয়াইপিডি) ক্যাপ্টেন পদে পদোন্নতি পেয়েছেন বাংলাদেশি আমেরিকান একেএম সাইফুল আলম প্রিন্স।

গত ২৮ এপ্রিল শুক্রবার সকালে ম্যানহাটনের ওয়ান পুলিশ প্লাজা অথবা কুইন্সের পুলিশ একাডেমিতে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে তার হাতে পদোন্নতির সনদ তুলে দেন পুলিশ কমিশনার কিচেন্ট সিওয়েল।

একেএম সাইফুল আলম প্রিন্স বাংলাদেশি আমেরিকান পুলিশ অ্যাসোসিয়েশনের (বাপা) বর্তমান সাধারণ সম্পাদক। প্রায় ১৭ বছরের চাকরি জীবনে একেএম সাইফুল ইসলাম প্রিন্স পুলিশ অফিসার থেকে সার্জেন্ট,এরপর লেফটেন্যান্ট এবং ক্যাপ্টেন পদে পদোন্নতি লাভ করলেন। বর্তমানে তিনি নিউইয়র্ক পুলিশের ট্রান্সপোর্টেশন ব্যুরো ইন্টেগ্রিটি কন্ট্রোল অফিসার হিসাবে কর্মরত। প্রিন্স আলমের গ্রামের বাড়ি বাংলাদেশে পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলায়। তার বাবা এ কে এম শাহ আলম পেশায় একজন আইনজীবী এবং মাতা জাহানারা আলম একজন গৃহিনী। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে স্মাতকোত্তর ডিগ্রিধারী প্রিন্স আলম ২০০০ সালে যুক্তরাষ্ট্রে আসেন। পুনরায় কুইন্স বরো কমিউনিটি কলেজ থেকে ব্যবস্থাপনা এবং জন জে কলেজ থেকে ক্রিমিনাল জাস্টিসে ব্যাচেলর ডিগ্রি লাভ করেন তিনি। ক্রিমিনাল জাস্টিসে ডিগ্রি অর্জনের পর আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীতে যোগদানের আগ্রহ প্রকাশ করেন প্রিন্স আলম। ২০০৬ সালে প্রিন্স আলম নিউইয়র্ক পুলিশে অফিসার পদে যোগদান করেন। এরপর তিন দফায় পরীক্ষা দিয়ে পদোন্নতি লাভ করে ক্যাপ্টেন হলেন তিনি।

ব্যক্তিগত জীবনে প্রিন্স আলম বিবাহিত। স্ত্রী শর্মি ও দুই সন্তান জুহেব ও জেইনকে নিয়ে বসবাস করছেন নিউইয়র্কের কুইন্সে। বাপার মিডিয়া লিয়াজোঁ ডিটেকটিভ জামিল সারোয়ার জনি জানান, নিউইয়র্ক পুলিশে বাংলাদেশি বংশোদ্ভূত কর্মকর্তাদের যথেষ্ট সুনাম রয়েছে। পুলিশ বিভাগে বাংলাদেশিরা অনেক ভালো করছে। ভবিষ্যতে এ ধারা আরও অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

উল্লেখ্য, নিউইয়র্ক পুলিশ বিভাগে (এনওয়াইপিডি) দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করছেন সহস্রাধিক বাংলাদেশি বংশোদ্ভূত পুলিশ কর্মকর্তা। তাদের মধ্যে এ পর্যন্ত ক্যাপ্টেন পদে পদোন্নতি পেয়েছেন ৫জন। এই পদটি পুলিশ বিভাগের নির্বাহী পদ। তাদের মধ্যে ক্যাপ্টেন খন্দকার আব্দুল্লাহ প্রথম বাংলাদেশি, যিনি গত বছরের ২৩ ডিসেম্বর ক্যাপ্টেন থেকে ডেপুটি ইন্সপেক্টর পদে পদোন্নতি লাভ করেন। বর্তমানে তিনি নিউইয়র্ক সিটির ৬৯ প্রিসিঙ্কটের কমান্ডিং অফিসার হিসাবে কর্মরত। এদিকে বাপার সাধারণ সম্পাদক একেএম সাইফুল আলম প্রিন্স ক্যাপ্টেন পদে পদোন্নতি লাভ করায় অভিনন্দন জানিয়েছেন সংগঠনের প্রেসিডেন্ট কাপ্টেন কারাম চৌধুরী এবং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট সার্জেন্ট এরশাদুর সিদ্দিকী।

এ জাতীয় আরো সংবাদ

নিউইয়র্কে পাঁচ হাজার কর্মী নেবে যে কোম্পানি

নূর নিউজ

মাঙ্কিপক্স: যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি

নূর নিউজ

ইরানকে কঠিন পরিণতি ভোগ করতে হবে: যুক্তরাষ্ট্র

নূর নিউজ