পদত্যাগের ঘোষণা দিলেন জাপানের প্রধানমন্ত্রী

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা পদত্যাগ করতে যাচ্ছেন। চলতি মাসেই তিনি পদত্যাগ করবেন বলে ঘোষণা দিয়েছেন। আজ শুক্রবার জাতীয় টিভি চ্যানেল ‘এনএইচ’-কে এ তথ্য জানিয়েছেন তিনি। এদিকে, শুধু প্রধানমন্ত্রী পদ থেকে নয়, ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির প্রধানের দায়িত্বও ছেড়ে দিচ্ছেন বলে শোনা যাচ্ছে।

মাত্র এক বছর আগেই শারীরিক অসুস্থতার কারণে দলীয় প্রধানের পদ ছাড়েন সাবেক প্রধানমন্ত্রী শিনজো আবে। তার পরই দায়িত্ব গ্রহণ করেন সুগা। সাধারণ নির্বাচনে জয়ের মাধ্যমে বসেন প্রধানমন্ত্রীর মসনদে। কিন্তু করোনা মহামারি মোকাবেলায় ব্যর্থতার কারণে তার জনপ্রিয়তা কমেছে ৩০ শতাংশ। বাধার মুখেও টোকিওতে অলিম্পিক আয়োজন করায় তীব্র সমালোচনার মুখে পড়েন সুগা। সব মিলিয়ে আজ শুক্রবার এক জরুরি বৈঠকে পদত্যাগের ঘোষণা দেন তিনি।

আকস্মিক এ ঘোষণা তখনই এলো, যখন শোনা যাচ্ছে সুগা দেশ পরিচালনার ক্ষেত্রে দক্ষতার পরিচয় দিতে পারেননি। করোনা ঠেকাতে জাপানে এখনো জরুরি অবস্থা জারি রয়েছে। দেশটিতে ১ কোটি ৫০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হলেও এখনো ধীরগতিতে চলছে টিকাদান কার্যক্রম। করোনার কারণে জাপানে অর্থনৈতিক সংকটও তৈরি হয়েছে।

দলের নির্বাহী পরিষদের মিটিংয়ে ইউশিহিদে সুগা বলেন, তার সর্বোচ্চ চেষ্টা ছিল করোনা মহামারি ঠেকানো। দলের পক্ষে আর নির্বাচনে লড়বেন না বলেও জানান তিনি। লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) মহাসচিব পরে এএফপিকে এ তথ্য নিশ্চিত করেছেন। জানা গেছে, দলের সভাপতি নির্বাচনের জন্য আগামী ২৯ সেপ্টেম্বর সময়সীমা নির্ধারণ করেছে এলডিপি।

সূত্র : রয়টার্স, বিবিসি।

এ জাতীয় আরো সংবাদ

চড় খেলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ

আনসারুল হক

দখলদার ইসরাইলের পতনের মঞ্চ প্রস্তুত

নূর নিউজ

কে হবেন তত্ত্বাবধায়ক সরকারের প্রধানমন্ত্রী, তা নিয়ে দ্বন্দ্ব

নূর নিউজ