ফিলিস্তিনের আরো ২৭ বর্গ কিলোমিটার ভূমি দখল করল ইসরাইল

ফিলিস্তিনের পশ্চিমতীরের ২৭ বর্গকিলোমিটার অঞ্চল দখল করেছে ইসরায়েল। গত বছরের ৭ অক্টোবর গাজাভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে ইসরায়েলের যুদ্ধ শুরু হয়। এই যুদ্ধের সুযোগে পশ্চিমতীরে ফিলিস্তিনি ভূখণ্ড দখল করা শুরু করে তারা। এতে গত ৬ মাসের মধ্যেই ২৭ বর্গকিলোমিটার অঞ্চল ছিনিয়ে নিয়েছে তারা।

ফিলিস্তিনি সরকারি সংস্থা কলোনাইজেশন অ্যান্ড ওয়াল রেসিসটেন্ট কমিশন (সিডব্লিউআরসি) শনিবার (৩০ মার্চ) ৪৮তম ভূমি দিবসে এ তথ্য জানায়।

সিডব্লিউআরসি আরও জানিয়েছে, অবৈধ দখলদার ইসরায়েলি সরকার ১ হাজার ৮৯৫টি নতুন বসতির অনুমোদন দিয়েছে। এতে করে ফিলিস্তিনি ভূখণ্ডে বসবাস করা ২৫টি বেদুঈন সম্প্রদায় বাস্তুচ্যুত হয়ে গেছেন।

এছাড়া ফিলিস্তিনিদের ওপর নজরদারি চালানোর জন্য ৮৪০টি চেকপয়েন্ট ও গেট স্থাপন করা হয়েছে।

সংস্থাটি এক বিবৃতিতে আরও জানিয়েছে, ইসরায়েলি সেনাবাহিনী সাধারণ ফিলিস্তিনি ও তাদের সম্পদের ওপর ৯ হাজার ৭০০ বার হামলা চালিয়েছে এবং কয়েক হাজার জলপাই গাছ ধ্বংস করেছে অথবা সেগুলো উপড়ে ফেলেছে।

ছয় দিনের যুদ্ধ শেষে ১৯৬৭ সালের ৭ জুন পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেম দখল করে ইসরায়েল। ওই সময় এই অঞ্চলগুলো জর্ডানের শাসনাধীন ছিল। আন্তর্জাতিক আইনে দখলদারিত্ব অবৈধ হলেও ৫০ বছরের বেশি সময় ধরে এসব অঞ্চলে নিজেদের কর্তৃত্ব বজায় রেখেছে ইসরায়েল।

দিন গড়ানোর সঙ্গে সঙ্গে পশ্চিমতীরে অসংখ্য ইহুদি বসতি স্থাপন করেছে ইসরায়েল। যেটি এখনো অব্যাহত রয়েছে। তাদের এসব বসতি স্থাপনের কারণে নিজ জন্মভূমি থেকে বিতাড়িত হয়েছেন অনেক ফিলিস্তিনি।

সূত্র: মিডেল ইস্ট আই

এ জাতীয় আরো সংবাদ

গাজার বাসিন্দাদের আফ্রিকায় পাঠাতে চায় ইসরায়েল

নূর নিউজ

ইসলামবিদ্বেষের বিরুদ্ধে ঐক্যের আহ্বান এরদোগানের

নূর নিউজ

কাতারে দুর্ঘটনায় আহত প্রবাসীকে দূতাবাসের অর্থ সহায়তা

আনসারুল হক