মহানবী সা. নিঃস্ব বলেছেন যে ব্যক্তিকে

হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু তায়ালা আনহু থেকে বর্ণিত, একদিন রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বললেন, ‘তোমরা কি জান, নিঃস্ব কে?’ সাহাবিরা বললেন, ‘যার কাছে কোনো দিনার-দিরহাম এবং কোনো আসবাব-পত্র নেই সেই তো নিঃস্ব।’

তিনি বললেন, ‘আমার উম্মতের মধ্যে (প্রকৃত) নিঃস্ব তো সেই ব্যক্তি, যে কিয়ামতের দিন নামাজ, রোজা, জাকাতের (নেকি) নিয়ে উপস্থিত হবে। এ সময় তার অবস্থা এমনও থাকবে যে, সে দুনিয়াতে কাউকে গাল দিয়েছে। কারো প্রতি মিথ্যা অপবাদ আরোপ করেছে, অবৈধ উপায়ে কারো সম্পদ ভোগ করেছে। কাউকে হত্যা করেছে এবং কাউকে মেরেছে। তখন তার সব নেকি এই অত্যাচারিত ব্যক্তিদের দিয়ে দেওয়া হবে।

এরপরও যদি পাওনাদারের হক তার নেক আমল থেকে পূরণ করা না যায়, তাহলে সে ঋণের পরিবর্তে তাদের পাপের একাংশ তাকে দিয়ে দেওয়া হবে। এরপর তাকে জাহান্নামে নিক্ষেপ করা হবে।’ (সহিহ মুসলিম, হাদিস, ৬৪৭৩)

এই হাদিসের ব্যাখ্যায় বলা হয়েছে, কিয়ামতের দিন কোনো ব্যক্তি হয়তো নামাজ, রোজা, জাকাত আদায়ের বিশাল সওয়াব নিয়ে উপস্থিত হবে, কিন্তু এই ব্যক্তির নেক আমলের সওয়াব আল্লাহর আজাব থেকে বাঁচাতে তার কোনো কাজে আসবে না।

কারণ, সে ইবাদত পালন করলেও দুনিয়াতে মানুষের সঙ্গে তার ব্যবহার আচার ঠিক ছিল না, সে তার প্রভাব প্রতিপত্তির কারণে হয়তো কাউকে অন্যায়ভাবে গালি দিয়েছে আবার কাউকে অন্যায়ভাবে মারধর করেছে, কাউকে মিথ্যা অপবাদ দিয়েছে। কিন্তু অত্যাচারিত ব্যক্তিরা দুর্বল হওয়ার কারণে দুনিয়াতে তাকে কিছু বলতে পারেনি, কোনো প্রতিশোধ নিতে পারেনি, পরকালে তারা আল্লাহর কাছে এর বদলা চেয়ে নেবে। তখন আল্লাহ তায়ালা তাদেরকে পুরোপুরো ইনসাফের সঙ্গে তাদের ওপর হওয়া অন্যায়ের বদলা ফিরিয়ে দেবেন। এবং অত্যাচারী ব্যক্তিকে জাহান্নামে নিক্ষেপ করা হবে তার অন্যায়ের কারণে।

এ জাতীয় আরো সংবাদ

ইমামতির জন্য সবচেয়ে যোগ্য ব্যক্তি কে?

নূর নিউজ

পবিত্র কোরআন একটি সম্পূর্ণ জীবন ব্যবস্থা : আইজিপি

নূর নিউজ

আমানতের খেয়ানত বেড়ে যাওয়া নিয়ে যা বলেছেন মহানবী সা.

নূর নিউজ