যেসব ভুলে ফ্যানের বাতাস গায়ে লাগে না

তীব্র গরমে মানুষ অসুস্থ হয়ে পড়ছে। ফ্যান ছাড়া থাকার কোনো উপায়ই নেই। সবার বাড়ি-অফিসে এসি থাকে না, ফলে ফ্যানই ভরসা। আর এই গরমে যদি সিলিং ফ্যানটি ঠিকমতো হাওয়া না দেয়?

টানা ফ্যান চলে বলে অনেক সময়ই গতি কমে যায়। ফ্যানের হাওয়া গায়েই লাগে না। ঠান্ডা হাওয়া তো দূরের কথা। গরম হাওয়াই যেন ঘুরপাক খাচ্ছে ঘরের ভেতরে। ঠিক কী করলে ফ্যানের স্পিড বাড়বে জানেন? এর জন্য ইলেকট্রিশিয়ান ডাকতে হবে না। করতে হবে কয়েকটি কাজ-

অনেক জায়গায় পাওয়ার সাপ্লাই অতিরিক্ত ট্রিপ করে। যাক কারণে পাওয়ার সাপ্লাই ক্রমাগত বৃদ্ধি ও কমে যাওয়ার ফলে ফ্যানের স্পিডে তার প্রভাব পড়ে।

সাধারণত ফ্যানে লাগানো ক্যাপাসিটর পুরোনো হয়ে গেলেই স্পিড কমতে শুরু করে। আপনি যদি ফ্যানের ক্যাপাসিটরটি পরিবর্তন করে নেন, তাহলেই কিন্তু ফ্যান ফুল স্পিডে দৌড়াবে আবার।

এছাড়াও ফ্যানের নাট ও বোল্ড ঢিলা হলে এবং ব্লেডগুলো নোংরা হয়ে গেলেও ফ্যানের স্পিড কমে যায়। শীতের সময় যখন ফ্যান বন্ধ থাকে সেই সময়ই প্রবল গরমের জন্য ফ্যানকে তৈরি রাখতে হয়।

সার্ভিস করিয়ে গ্রিজ লাগানো, তার পরিবর্তন করলেই ফ্যান নতুনের মতো থাকে। খোলামেলা এবং সরাসরি বাতাস আসে এমন জায়গায় ফ্যান ইনস্টল করা এড়িয়ে চলুন।

খোলা জায়গায় সিলিং ফ্যান লাগালে কিন্তু এর গতিতে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়। যার কারণে এর গতি কমে যায়। এ ছাড়া খোলা বাতাস চলাচল করে এমন জায়গায় ফ্যান লাগালে তাতে বেশি ধুলাবালি জমে যা ফ্যানের গতি কমিয়ে দেয়।

এ জাতীয় আরো সংবাদ

সেবা নিতে এসে মানুষ যেন হয়রানির শিকার না হন: প্রধানমন্ত্রী

নূর নিউজ

ডেঙ্গিতে ৫ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৭৮৮

নূর নিউজ

আচমকা ভারত সফরে গেলেন পিটার হাস

নূর নিউজ