লিবিয়ায় আটক বাংলাদেশিদের ফিরিয়ে আনা হবে: প্রবাসী কল্যাণমন্ত্রী

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমেদ বলেছেন, লিবিয়ায় আটক বাংলাদেশিদের ফিরিয়ে আনা হবে। এ লক্ষ্যে কাজ শুরু হয়েছে। লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে কাজ করছে। মঙ্গলবার যুগান্তরের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেছেন।

প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমেদ জানান, লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে তিনি বিষয়টি নিয়ে সার্বক্ষণিক খোঁজখবর রাখছেন। এসব লোক ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার চেষ্টা করেছিল। মিসরাতা নামক জায়গায় লিবিয়ার কর্তৃপক্ষ তাদের আটক করেছে। বর্তমানে তারা আলতারেক ডিটেনশন সেন্টারে আটক আছেন। লিবিয়ান কর্তৃপক্ষ ৫৪১ জনকে আটক করেছে। তাদের মধ্যে কতজন বাংলাদেশি তা জানার জন্য বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে আটক ব্যক্তিদের সঙ্গে কথা বলা হচ্ছে। এখন পর্যন্ত ৪০০ জনের সঙ্গে বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে কথা বলা হয়েছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, আটক ব্যক্তিদের মধ্যে ৫২৮ জন বাংলাদেশি বলে ধারণা করা হচ্ছে। মিসরাতা মেট্রোপলিটন পুলিশ কর্তৃপক্ষ আটকের বিষয় নিয়ে ফেসবুকে পোস্ট করেছে। অবৈধভাবে নৌকাযোগে সমুদ্র পাড়ি দিয়ে তারা ইউরোপের যাওয়ার প্রস্তুতি নিচ্ছিল। আন্তর্জাতিক অভিবাসী সংস্থা (আইওএম) এবং স্থানীয় পুলিশের সঙ্গে লিবিয়ায় বাংলাদেশ দূতাবাস যোগাযোগ রাখছে।

এদিকে মঙ্গলবার পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেছেন, লিবিয়া ও অন্যসব দেশ হয়ে ইউরোপ ও আমেরিকা যাওয়ার জন্য বাংলাদেশিদের সংখ্যা কমছে না। এক্ষেত্রে সরকার শক্ত অবস্থানে যাবে। নিজ দপ্তরে সাংবাদিকদের তিনি বলেন, ভূমধ্যসাগর উপকূল হয়ে ইউরোপ যাত্রার সংখ্যাটি কমছে না। এ বিষয়ে আমরা জনসচেতনতামূলক প্রচারণায় যাব। রোববার লিবিয়ায় আটক পাঁচ শতাধিক বাংলাদেশির বিষয়ে তিনি বলেন, তাদের সেফ হোমে রাখা হয়েছে। তাদের দেশে ফিরিয়ে আনা হবে। তিনি আরও বলেন, যারা এসব কাজের সঙ্গে জড়িত তাদের চিহ্নিত করার বিষয় আছে। লিবিয়ায় আমাদের শ্রমবাজার অল্প অল্প করে খুলছে। সরকার কোনো চাপে আছে কি-না জানতে চাইলে তিনি নেতিবাচক জবাব দেন।

এ জাতীয় আরো সংবাদ

প্রধানমন্ত্রীকে হত্যার হুমকির প্রতিবাদে মিশিগানে আ.লীগের বিক্ষোভ মিছিল

নূর নিউজ

তুর পাহাড়ের শৃঙ্গায় আরোহন, পূরণ হলো বহুদিনের স্বপ্ন

নূর নিউজ

জর্ডানে অবৈধ বাংলাদেশিদের বৈধ হওয়ার সুযোগ

নূর নিউজ