মধ্যপ্রাচ্যে সফরে যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

নূর নিউজ ডেস্ক: মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনিও ব্লিনকেন আগামী ‘কয়েকদিনের মধ্যে’ মধ্যপ্রাচ্য সফর করবেন। ইসরাইল ও হামাসের মধ্যে ১১ দিনের লড়াইয়ের পর একটি যুদ্ধবিরতি চুক্তির ব্যাপারে সম্মত হওয়ার পর বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ এমন কথা জানায়। খবর এএফপি’র।

এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র বিভাগের মুখপাত্র নিড প্রাইস বলেন, ব্লিনকেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী গবি আশকানাজির সাথে কথা বলেছেন। আশকানাজি মার্কিন পররাষ্ট্র মন্ত্রী ব্লিনকেনের এ অঞ্চল সফরের পরিকল্পনাকে স্বাগত জানিয়েছেন।

প্রাইস বলেন, যুক্তরাষ্ট্রের এ শীর্ষ কূটনীতিকের আসন্ন সফরকালে ইসরাইল ও ফিলিস্তিনের পররাষ্ট্রমন্ত্রীর পাশাপাশি এ অঞ্চলের অন্যান্য দেশের পররাষ্ট্রমন্ত্রীর সাথে সাক্ষাৎ করবেন। এ সময় তিনি সংঘাত নিরসন ও ইসরাইল-ফিলিস্তিনের জন্য উন্নত ভবিষ্যত গড়ে তোলার ব্যাপারে একসাথে কাজ করার বিষয় নিয়ে আলোচনা করবেন।

যুদ্ধবিরতি বাস্তবায়নের প্রাক্কালে আশকানাজির সাথে ব্লিনকেন দুই দফা কথা বলার পর এমন ঘোষণা দেয়া হলো। সেখানে রক্তক্ষয়ী সংঘর্ষ বন্ধে আন্তর্জাতিক চাপ বৃদ্ধির পর মিশর এ অস্ত্রবিরতি পালনের মধ্যস্থতা করে।

প্রাইস বলেন, উভয় পক্ষের নেতারা মিশরের মধ্যস্থতা প্রচেষ্টার প্রশংসা করেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি মিশরের পররাষ্ট্রমন্ত্রী এবং সংশ্লিষ্ট অন্যান্য আঞ্চলিক নেতাদের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক বজায় অব্যাহত রাখবেন।

ইসরাইল-ফিলিস্তিন সংঘাতের ফলে কালো ছায়া ফেলা আর্কটিক সফরের পর ব্লিনকেন বৃহস্পতিবার দেশে ফিরেন। ইসরাইলি সামরিক বাহিনী জানায়, গাজা থেকে ছোড়া অব্যাহত রকেট হামলায় ১২ জন নিহত হয়েছে। এদের মধ্যে দুই শিশু ও এক ইসরাইলি সৈন্য রয়েছে। এদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, ফিলিস্তিনি ভূখন্ডে ইসরাইলের ব্যাপক বিমান হামলায় ২৩২ ফিলিস্তিনি নাগরিক নিহত ও ১,৯০০ জন আহত হয়েছে। এদের মধ্যে ৬৫ শিশু রয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

ইহুদিবাদি ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভ

আলাউদ্দিন

মিয়ানমারে উন্মুক্ত কারাগারে রোহিঙ্গারা

আনসারুল হক

সেনা অভিযানে মিয়ানমারের রাষ্ট্রপতি ও অং সান সু চি আটক

আলাউদ্দিন