কারাবন্দী নাজিবকে রাজকীয় ক্ষমার সিদ্ধান্ত নিচ্ছে মালয়েশিয়া

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে ক্ষমা করার ব্যাপারে এ মাসেই সিদ্ধান্ত নেবে দেশটির রাজার নেতৃত্বাধীন রাজকীয় বোর্ড। বুধবার (১০ জানুয়ারি) এ তথ্য জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম চ্যানেল নিউজ এশিয়া (সিএনএ)।

দুর্নীতির অভিযোগে সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাককে কারাদণ্ড দেন দেশটির আদালত। রাষ্ট্রায়ত্ত 1Malyasia Development Berhad (1MDB) থেকে ঘুষ গ্রহণের অভিযোগ প্রমাণিত হওয়ার পর তাকে এ কারাদণ্ড দেওয়া হয়। এই প্রজেক্টে বিনিয়োগ করা যুক্তরাষ্ট্র ও মালয়েশিয়ার বিনিয়োগকারীরা জানিয়েছেন, এখান থেকে ৪ দশমিক ৫ বিলিয়ন ডলার চুরি হয়ে গেছে। যারমধ্যে ১ বিলিয়ন ডলার গেছে নাজিব সংশ্লিষ্ট অ্যাকাউন্টে। তবে সবসময় নিজেকে নির্দোষ দাবি করে আসছেন তিনি।

রাজার নেতৃত্বাধীন যে বোর্ডটি আছে সেটিতে রয়েছেন দেশটির অ্যাটর্নি জেনারেল এবং অন্যান্য সরকারি কর্মকর্তা। এ বোর্ড মূলত রাজাকে পরামর্শ দিয়ে থাকে। এই বোর্ডের কাছে ক্ষমা চেয়েছেন সাবেক প্রধানমন্ত্রী নাজিব।

সংবাদমাধ্যম সিএনএ জানিয়েছে, জানুয়ারির তৃতীয় সপ্তাহে বোর্ডের বৈঠক হবে। সেখানে নাজিবকে ক্ষমা করার ব্যাপারে আলোচনা হবে।

তবে বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, সিএনএর এ প্রতিবেদনের সত্যতা যাচাই করতে পারেনি তারা।

মালয়েশিয়ার সরকারের মুখপাত্র এবং বর্তমান যোগাযোগমন্ত্রীর কাছে এ ব্যাপারে জানতে চেয়েছিলেন সাংবাদিকরা। তবে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি। তিনি জানিয়েছেন, এটি রাজার এবং বোর্ডের বিশেষাধিকারের বিষয়।

মালয়েশিয়ায় রাজা শুধুমাত্র আনুষ্ঠানিক ভূমিকা পালন করতে পারেন। তবে আদালতের দ্বারা দণ্ড প্রাপ্ত ব্যক্তিদের ক্ষমা করার ক্ষমতা রয়েছে তার।

২০১৮ সালে রাজা পঞ্চম সুলতান মুহাম্মদ বর্তমান প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিমকে ক্ষমা করে দিয়েছিলেন। ওই সময় দুর্নীতি এবং সমকামিতার অভিযোগে কারাদণ্ড ভোগ করছিলেন তিনি। যদিও আনোয়ার ইব্রাহিম সবসময় বলেছেন, তার বিরুদ্ধে আনা অভিযোগগুলো রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। সূত্র: রয়টার্স

এ জাতীয় আরো সংবাদ

গাজায় ঢুকেছে ২০০ ত্রাণবাহী ট্রাক

নূর নিউজ

এখন আর গাজার ওইসব টানেলে কোনও জিম্মি নেই: বাইডেন

নূর নিউজ

গর্বাচেভের শেষকৃত্যে থাকছেন না পুতিন

নূর নিউজ